• সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের হুমকি যুদ্ধাপরাধের সামিল : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জানুয়ারি ২০২০, ১৯:০১
মোহাম্মদ জাভেদ জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ (ছবি : আল-জাজিরা)

মার্কিন যুক্তরাষ্ট্রকে জেনারেল সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে ইরান। এমন অবস্থায় পাল্টা হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক কিংবা সম্পদে আঘাত করলে দ্রুততম সময়ের মধ্যে ৫২টি ইরানি স্থাপনায় পাল্টা আঘাতের হুঁশিয়ারি দিয়েছেন তিনি। তার এ ধরনের হুমকির কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। মার্কিন প্রেসিডেন্টের এ ধরনের হুমকি যুদ্ধাপরাধের সামিল বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

শুক্রবার (৩ জানুয়ারি) ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে রকেট হামলা চালিয়ে ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিনিরা। উপযুক্ত সময়ে ও যথাস্থানে এই হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে ইরান। এই হত্যার জেরে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কে এখন যুদ্ধাবস্থা বিরাজ করছে।

এমন পরিস্থিতিতে শনিবার (৪ জানুয়ারি) এক টুইটার বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ইরান হুঁশিয়ারি দিয়েছে যে তারা যুক্তরাষ্ট্রের সম্পদে আঘাত করবে। কিন্তু এমনটা হলে আমরা দ্রুত এবং মারাত্মকভাবে ইরানের ওপর হামলা চালাব। হামলা চালানোর জন্য ৫২টি স্থাপনা ঠিক করে রেখেছি আমরা।

আরও পড়ুন- সোলাইমানি হত্যার চড়া মূল্য দিতে হবে মার্কিনিদের : সাবেক সিআইএ প্রধান

ট্রাম্পের এ ধরনের মন্তব্যের জবাবে রবিবার (৫ জানুয়ারি) ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এক টুইটার বার্তায় বলেছেন, কোনো দেশের স্থাপনাকে লক্ষ্যবস্তুতে পরিণত করা এক ধরনের যুদ্ধাপরাধ। সে হিসবে ইরানি স্থাপনায় হামলা চালানোর হুমকি দিয়ে ট্রাম্প যুদ্ধাপরাধ করেছেন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: odhikaronline@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড