• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রকে ইরাক ছাড়তে হবে : পশ্চিমা বিশ্লেষকরা

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ১৭:০৮
যুক্তরাষ্ট্র-ইরান -ইরাক
মার্কিন সেনা সদস্যরা (ছবি : সংগৃহীত)

ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করায় মধ্যপ্রাচ্যে প্রচণ্ড চাপে আছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে হামলার ভয়েও আছে তারা। বিশেষ করে বাগদাদে যে কোনো সময় হামলার মুখে পড়তে পারে মার্কিন বাহিনী।

পশ্চিমা বিশ্লেষকদের বরাত দিয়ে ইরানি সংবাদমাধ্যম প্রেসটিভি জানায়, সোলাইমানি হত্যার পর নিশ্চিতভাবেই ইরাক ছাড়তে হবে যুক্তরাষ্ট্রের। তারা আর কোনো যুক্তিতেই বাগদাদে থাকতে পারবে না। এমনকি মার্কিন বাহিনী ইরাকে থাকতে চাইলেও ইরান সেই সুযোগ দেবে না তাদের।

মার্কিন সংবাদমাধ্যম এপি জানায়, ইরাকে বর্তমানে প্রায় ৫ হাজার ২০০ মার্কিন সেনা রয়েছে। সোলাইমানি হত্যার পর তারা কেউ-ই সেখানে থাকতে পারবে না। ইতোমধ্যে ইরাক সরকারের ওপর এটি নিয়ে চাপ শুরু হয়েছে।

আরও পড়ুন : ক্ষ্যাপা ইরান থেকে বাঁচতে প্রস্তুত ইসরায়েল!

লন্ডনভিত্তিক আন্তর্জাতিক ঘটনাবলির থিঙ্কট্যাঙ্ক ক্যাথাম-হাউসের গবেষক রিন্যাড মানসুর জানান, সোলাইমানি হত্যার তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে মার্কিন সেনাদের বের করে দিতে পারে ইরাক। মানসুর বলেন, এই ঘটনার পর মার্কিন সেনাদের রাখার পক্ষে আর কোনো যুক্তিই দেখাতে পারবে না ইরাক সরকার।

সোলাইমানি হত্যার পর মার্কিন সেনাদের নিশ্চিতভাবেই ইরাকের মাটি ছাড়তে হবে বলে জানিয়েছেন মার্কিন কয়েকজন বিশ্লেষক। তারা বলছেন, ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তাকে হত্যার মাধ্যমে নিজেদের বিপদ ডেকে এনেছে যুক্তরাষ্ট্র। এখন মধ্যপ্রাচ্যে মার্কিন প্রভাব কমে আসবে। বিশেষ করে ইরাকে আর কোনো প্রভাব খাটাতে পারবে না যুক্তরাষ্ট্র।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড