• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানির মৃত্যুতে ইদলিবে মিষ্টির ছড়াছড়ি

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ১৬:১১
মিষ্টি বিতরণ
ইদলিব শহরে মিষ্টি বিতরণ চলছে (ছবি : আল-এরাবিয়া)

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যুতে উল্লাস প্রকাশ করেছেন সিরিয়ার কয়েক হাজার নাগরিক। এদের অধিকাংশই নিজেদের বাড়িঘর ছেড়ে বিদ্রোহীদের শেষ ঘাঁটি ইদলিবে আশ্রয় নিয়েছেন।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম ‘মিডল ইস্ট আই’ জানায়, শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরানের রেভ্যুলিউশনারি গার্ডস কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের এই প্রধান সাত সহযোগীসহ নিহত হন। এর পরপরই সিরিয়ার ইদলিব শহরে বাসিন্দাদের বাঁধভাঙা উল্লাস করতে দেখা যায়। এদের মধ্যে অনেকে আবার মিষ্টি ও কেক বিতরণের মাধ্যমে সোলাইমানির মৃত্যু উদযাপন করেছেন।

শহরটিতে আশ্রয় নেওয়া কয়েকজন বাসিন্দা জানান, সিরিয়ার সরকার সমর্থিত সেনারা সোলাইমানির নির্দেশেই বিদ্রোহী নিয়ন্ত্রিত অনেক শহর ও নগরে হামলা চালিয়েছে। এতে নারী ও শিশুসহ সেখানকার অনেক লোকের প্রাণহানি ঘটে।

দামেস্ক থেকে ইদবিলে পালিয়ে আসা বুরহান নামে এক যুবক জানান, অবরুদ্ধ অবস্থায় তারা বিড়ালের মাংস খেয়ে বেঁচে ছিলেন। তখন অনেকেই নিজেদের প্রাইভেট কারের বদলে সামান্য চাল কিনতে বাধ্য হন। সোলাইমানি ও তার মিলিশিয়া সেনাদের কারণে শহরটির অনেককেই না খেয়ে মরতে হয়েছে। তাই সিরিয়ার জনগণ তার মৃত্যুতে ভীষণ আনন্দিত।

মোহান্নাদ আল-ইয়ামানি নামে বাস্তুচ্যুত আরও একজন বলেছেন, আমরা খুশি কারণ অনেক লোকের ঘরবাড়ি ছেড়ে পালানোর পেছনে এই ইরানি জেনারেলই মূল ব্যক্তি। তিনি অনেক শহরে বাসিন্দাদের ইচ্ছার বিরুদ্ধে অভিযান চালিয়েছেন।

তিনি আরও বলেন, সিরিয়ার ইদলিব, আলেপ্পো, হোমস, এমনকি দামেস্ক শহরে নারী ও শিশুদের হত্যায় তার বড় ভূমিকা ছিল। আল্লাহ তাকে যথাযথ শাস্তি দিয়েছেন।

আরও পড়ুন :- যুক্তরাষ্ট্রকে রুখতে যা আছে ইরানের অস্ত্রাগারে

শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড