• মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১২ জুন ঢাকা জেলায় ‘ভিটামিন এ’ ক্যাপসুল ক্যাম্পেইন শুরু 

  স্বাস্থ্য ডেস্ক

৩১ মে ২০২২, ১৭:২৬
১২ জুন ঢাকা জেলায় ‘ভিটামিন এ’ ক্যাপসুল ক্যাম্পেইন শুরু 
ছবি : সংগৃহীত

ঢাকা জেলার মোট পাঁচ লাখ ১১ হাজার ২৮৪ শিশুকে আগামী ১২ জুন থেকে ‘ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট নিয়েছে ঢাকা সিভিল সার্জন অফিস। চার দিনব্যাপী এ ক্যাম্পেইন চলবে ১৫ জুন পর্যন্ত।

মঙ্গলবার (৩১ মে) সকা‌লে ঢাকা সিভিল সার্জন কার্যালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

ঢাকার ৬টি উপজেলার ধামরাই, দোহার, কেরানীগঞ্জ, নবাবগঞ্জ, সাভার ও সাভার পৌরসভা এলাকায় এ ক্যাম্পেইন চলবে। এ বছর প্রতিপাদ্য ‘শিশুকে ভিটামিন এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান।’

আগামী ১২ জুন থে‌কে শুরু হ‌বে ভিটা‌মিন এ প্লাস ক্যাম্পেইন। শেষ হ‌বে ১৫ জুন। এসব উপ‌জেলার মোট ১৭৪২ স্প‌টে ৩ হাজার ৮৮৪ জন স্বেচ্ছাসেবক ভিটা‌মিন এ ক‌্যাপসুল শিশু‌দের খাওয়া‌বে। স্বেচ্ছাসেবক ছাড়াও পর্যাপ্ত ডাক্তার, নার্সসহ স্বাস্থ‌্যকর্মীরা এ কা‌জে সরাসরি অংশ নিবেন।

সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ স‌ম্মেল‌নে ভিটা‌মিন এ প্লাস ক্যাম্পেইনের তথ্য তু‌লে ধ‌রে বক্তব্য রাখেন ঢাকা জেলা তথ্য অফিসের প‌রিচালক কাজী গোলাম আহাদ, ঢাকার সিভিল সার্জন অফিসের সি‌নিয়র মে‌ডি‌ক‌্যাল অফিসার ডা. ঝুমানা আশরাফী সুইটি।

সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. মহসিন মিয়ার সঞ্চালনায় প্রোজেক্টরের মাধ‌্যম‌ে ভিটা‌মিন এ প্লাস ক‌্যা‌ম্পেই‌ন সা‌র্বিক তথ‌্য তু‌লে ধ‌রেন মে‌ডি‌ক‌্যাল অফিসার ডা. শারমিন আহমেদ তিথি। এসময় মে‌ডি‌ক্যাল অফিসার ডা. রিজুয়ানা পার‌ভিন ও ডা. কাজী মো. ওমর ফারুক উপ‌স্থিত ছি‌লেন।

সংবাদ স‌ম্মেল‌নে বলা হয়, ভিটা‌মিন এ প্লাস ক্যাম্পেইন চলাকালে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর পাশাপাশি জন্মের পর পর নবজাতককে শালদুধ খাওয়ানো, ৬ মাস পর্যন্ত শিশুকে শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়ানো, শিশুর ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বার্তাও প্রচার করা হবে।

এ ক্যাম্পেইনে টিকাকেন্দ্রগুলোতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকা খাওয়ানো হবে।

ওডি/ইমা

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: odhikaronline@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড