• মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ

অকালমৃত্যুর বড় কারণ উচ্চ রক্তচাপ

  স্বাস্থ্য ডেস্ক

১৭ মে ২০২২, ১১:২২
অকালমৃত্যুর বড় কারণ উচ্চ রক্তচাপ
রক্তচাপ মাপা হচ্ছে (ফাইল ছবি)

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ। মানবশরীরের নীরব এক ঘাতকের নাম উচ্চ রক্তচাপ। বিশ্বে বর্তমানে তিন কোটি ২০ লাখ মানুষ উচ্চ রক্তচাপ জনিত রোগে ভুগছেন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, বাংলাদেশে প্রতি চারজনের মধ্যে একজন উচ্চ রক্তচাপে ভুগছেন। দেশে প্রায় ৮৯ হাজার ৪০০ রেজিস্টার্ড হাইপার টেনশনের রোগী রয়েছেন। এর বাইরেও অসংখ্য রোগী উচ্চ রক্তচাপে ভুগছেন। উচ্চ রক্তচাপ হৃদরোগ, কিডনি রোগ, স্ট্রোক, অন্ধত্ব, পক্ষাঘাতসহ বিভিন্ন রোগের ঝুঁকিপূর্ণ উপাদান।

২০০৬ সাল থেকে ১৭ মে থেকে ওয়ার্ল্ড হাইপার টেনশন লিগের (ডাব্লিউএইচএল) সদস্য হিসেবে হাইপার টেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ দিবসটি পালন করে আসছে। এ বছরও জনসচেতনতায় দিবসটিকে ঘিরে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। দিনটিকে ঘিরে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘজীবী হোন।’

বাংলাদেশ সরকার নন কমিউনিকেবল ডিজিজ রোধে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সরকার প্রান্তিক পর্যায়ে সেবা দিতে কমিউনিটি ক্লিনিকেও উচ্চ রক্তচাপ মাপার যন্ত্র দিয়েছেন। এছাড়া উচ্চ রক্তচাপ চিকিৎসায় সরকার ২০০টি উপজেলায় তিনটি করে ওষুধ ফ্রি দিচ্ছে।

আরও পড়ুন : আমি সেই মানুষ হতে চাই

উল্লেখ্য, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এনসিডি কর্নার থেকে ওষুধটি নিতে পারবেন রোগীরা। ওষুধের পাশাপাশি ৮০টি উপজেলায় ডিজিটালভাবে রোগীর তথ্যসংগ্রহ নিবন্ধন এবং ফলোআপ করা হচ্ছে।

ওডি/কেএইচআর

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: odhikaronline@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড