• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেসিকে কেন এই বিশেষ আলখাল্লা পরানো হলো?

  ক্রীড়া ডেস্ক

১৯ ডিসেম্বর ২০২২, ১৪:৪৮
আলখাল্লা

বিশ্বকাপ হাতে তুলে দেওয়ার আগে কাতারের বাদশাহ লিওনেল মেসিকে পরিয়ে দিলেন কালো রঙের আলখাল্লা। কাতার কর্তা শেখ তামিম বিন হামাদ আল থানি মেসিকে যে আলখাল্লা পরিয়েছেন, তা আরব দেশগুলির পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক। অনেকেই অবাক হয়েছেন কেন এমন বিশেষ পোশাক পরানো হলো মেসিকে।

আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‘বিশ্‌ত’। ফার্সি থেকে এসেছে শব্দটি। কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আবর দেশগুলির পুরনো রেওয়াজ। এই আলখাল্লা আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক। বিশ্‌ত পরিয়ে সম্মান জানানোর প্রথা রয়েছে কাতারে।

সাধারণত উল দিয়ে এই আলখাল্লা তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়।

বিশ্বকাপ জয়ের দিন মেসির জীবনে বিশেষ। তা বোঝাতে এবং বিশ্বজয়ী অধিনায়ককে সম্মান জানাতে তাকে ট্রফি দেওয়ার আগে বিশ্‌ত পরিয়ে দিয়েছেন কাতারের অধিপতি। বিশ্বজয়ী অধিনায়ককে প্রায় ৯০ হাজার মানুষের সামনে সম্মানিত করেন রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি। সেই বিশ্‌ত গায়ে দিয়ে ফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ ট্রফি নেন মেসি। সেটা পরেই সতীর্থদের সঙ্গে বিশ্ব জয়ের উৎসবেও মাতেন তিনি।

মেসি আগেই জানিয়েছিলেন কাতারে ফুটবল জীবনের শেষ বিশ্বকাপ খেলবেন। অধরা ট্রফি কাতার থেকেই দেশে নিয়ে যেতে চেয়েছিলেন তিনি। ফাইনাল জিতেই সতীর্থদের সঙ্গে মেতে ওঠেন স্বপ্ন পূরণের উৎসবে। বিশ্বকাপ ছোঁয়ার জন্য যেন তর সইছিল না তাঁর। প্রতিযোগিতার সেরা ফুটবলারের পুরস্কার সোনার বল নেওয়ার পর আর সামলাতে পারেননি নিজেকে। সামনে রাখা বিশ্বকাপের ট্রফিতে এঁকে দেন ভালবাসার চুম্বন। আনুষ্ঠানিক ভাবে তখনও আর্জেন্টিনার অধিনায়কের হাতে তুলে দেওয়া হয়নি বিশ্বকাপের ট্রফি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড