• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলার সঙ্গে নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক ছিন্ন হবে না: সৌমিত্র শেখর

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১১
সৌমিত্র শেখর

বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলায় প্রথমবারের মত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্টল উদ্বোধনের সময় ‘বইমেলার সঙ্গে নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক কখনো ছিন্ন হবে না’ বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। আজ ১ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) শুরু হওয়া মেলায় বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ নিয়ে উপাচার্য বলেন, ‘আমাদের অভিযাত্রার অংশ হিসেবে এবার ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রথমবারের মতো প্রাণের বইমেলায় আমরা অংশ গ্রহণ করেছি। এ মেলায় অংশ নেয়ার কারণটি হলো আমাদের বিশ্ববিদ্যালয় যেখানেই থাকুক না কেন আমরা জাতীয় ও আন্তর্জাতিক ভাবে আঁচর কাটতে চাই, দাগ রাখতে চাই। সেজন্য আমাদের প্রকাশনা, গবেষণাপত্র নিয়ে এ মেলায় অংশ নিয়েছি। আপনাদের উপস্থিতি আমাদের প্রাণিত করছে। এই স্টলের মধ্য দিয়ে আমাদের নতুন যে যাত্রা শুরু হলো, নজরুল বিশ্ববিদ্যালয় যতদিন থাকবে, এই বইমেলা যতদিন হবে, এই বইমেলার সাথে নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক আর ছিন্ন হবে না। নজরুল বিশ্ববিদ্যালয় প্রত্যেকবার মেলায় অংশগ্রহণ করবে।’

বইমেলার পটভূমি ও গুরুত্ব তুলে ধরে তিনি আরও বলেন, ‘আজকে মেলা একটি বিশেষ মর্যাদা পেয়েছে জাতীয় ও আন্তর্জাতিকভাবে। এর পরিসর বেড়েছে। আমরা নজরুল বিশ্ববিদ্যালয়ের মোটো হচ্ছে শিক্ষা, গবেষণা ও উন্নয়ন। আমরা শিক্ষাকে ছাত্রছাত্রীদের জন্য যুগোপযোগী করে তুলছি। প্রতিদ্বন্দ্বিতামূলক বাজারে যেন তারা নিজেদের দক্ষ হিসেবে প্রমাণ করতে পারে সে চেষ্টা করছি।’

বইমেলায় প্রথমবারের মতো নিজস্ব প্রকাশনা নিয়ে হাজির হয়েছে জাতীয় কবির স্মৃতিধন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের স্টলটির দ্বারোদ্ঘাটন করেন উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। বইমেলায় নজরুল বিশ্ববিদ্যালয়ের স্টল স্থাপনের সৃষ্টিশীল ও মর্যাদাকর উদ্যোগ গ্রহণে উচ্ছ্বসিত নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. মো. রিয়াদ হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক ( ভারপ্রাপ্ত) মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ অন্যরা।

উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্টলটি বাংলা একাডেমির বর্ধমান হাউজের তথ্যকেন্দ্র সংলগ্ন ৮১০ নং স্টল। নজরুল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ও বিভাগ/ইন্সটিটিউট ভিত্তিক প্রকাশিত ৫০টি প্রকশনা বইমেলায় স্থান পেয়েছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড