• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃষ্টির পানিতে নষ্ট নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার খাতা

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

১০ অক্টোবর ২০২৩, ১৪:৪১
নজরুল বিশ্ববিদ্যালয়

সম্প্রতি টানা বর্ষণে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট জলাবদ্ধতায় নষ্ট হয়েছে প্রায় এক লাখ পরীক্ষার খাতা ও অন্যান্য সামগ্রী।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর নীচতলায় ডাম্পিং স্টোরে রাখা প্রায় এক লাখ খাতা ও অন্যান্য সামগ্রীর মধ্যে ছিলো- সেমিস্টার ফাইনাল পরীক্ষার খাতা, সেমিস্টার ফাইনাল পরীক্ষার অতিরিক্ত খাতা, প্র‍্যাকটিক্যাল পরীক্ষার খাতা, বিভিন্ন গুরুত্বপূর্ণ ফরম ও খাম।

এছাড়াও সেখানে নষ্ট হওয়া বিভিন্ন দপ্তরের জিনিসপত্রের মধ্যে রয়েছে- আবাসিক হলের ৫২টি খাট, ১২ টি চেয়ার, ১২ টি টেবিল, শিক্ষকদের বিশ্রামের জন্য জন্য আনা দুটি সোফা, দুটি ফটোকপি মেশিন এবং প্রকৌশল দপ্তর ও পরিবহন পুলের নিলামে বিক্রির জন্য রাখা কিছু পুরোনো সামগ্রী। তবে ডাম্পিং স্টোরে থাকা বিভিন্ন দপ্তরের এসব জিনিসপত্র রক্ষণাবেক্ষণের দায়িত্বে ছিলেন না কেউই।

কেন্দ্রীয় লাইব্রেরীর ডাম্পিং স্টোরে খাতা রাখা নিয়ে ইঞ্জিনিয়ারিং দপ্তর ও পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে পাওয়া যায় পাল্টাপাল্টি বক্তব্য। ডাম্পিং স্টোরে খাতা রাখার ব্যাপারে ইঞ্জিনিয়ারিং দপ্তরের একাধিক কর্মকর্তা অবগত নয় বলে জানালেও পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের পরিচালক জানায়, ডাম্পিং স্টোরে খাতা রাখার ব্যাপারে ইঞ্জিনিয়ারিং দপ্তরসহ প্রশাসনের সকলেই অবগত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের এসব গুরুত্বপূর্ণ সরঞ্জাম রক্ষায় সেচ পাম্পের মাধ্যমে পানি অন্যত্র সরালে পরীক্ষার খাতা, বিভিন্ন গুরুত্বপূর্ণ ফরম এবং খামগুলোর সবই নষ্ট হয়ে গেছে বলে জানায় সেচের দায়িত্বে থাকা শ্রমিক। অপরদিকে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. আব্দুল হালিম জানায়, খাতাগুলো এখনো বের করা সম্ভব হয়নি। কিছু খাতা ভালো থাকার সম্ভাবনা আছে। কেন্দ্রীয় লাইব্রেরীর ডাম্পিং স্টোর থেকে পরীক্ষার খাতার মতো গুরুত্বপূর্ণ জিনিস না সরানোর কারণ জানতে চাইলে তিনি জানান, ডাম্পিং স্টোরে খাতা রাখার ব্যাপারে ইঞ্জিনিয়ারিং দপ্তর সহ প্রশাসনের সকলেই অবগত ছিলেন। আমরা খাতা সরানোর জন্য ফাইল দিয়েছি, বিষয়টি তদন্তনাধীন থাকায় লেবার বিল দেয়নি। তাই খাতা সরানো সম্ভব হয়নি। বিপুল সংখ্যক পরীক্ষার খাতা নষ্ট হলেও বিভিন্ন বিভাগের চলমান সেমিস্টার পরীক্ষায় প্রভাব পড়বে না বলে জানান তিনি। তিনি আরও জানান, নতুন করে ১ লাখ ৭০ হাজার পরীক্ষার খাতা কয়েকদিন পরে আসার কথা থাকলেও পরিস্থিতি বিবেচনায় (১০ অক্টোবর) ক্যাম্পাসে আনার ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যাপারে প্রকৌশলী মো. জোবায়ের হোসেন বলেন,‘এটি একটি আকস্মিক দুর্ঘটনা। তাই এটির জন্য কাউকে দোষারোপ করা ঠিক হবে না। তবে বৃষ্টির সময় কিছু জিনিস অন্যত্র সরিয়ে নেওয়া যেতো।’

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড