• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হলের এঁটো ও বাসি খাবার রাখা হয় ফ্রিজে 

  ইবি প্রতিনিধি

০৭ অক্টোবর ২০২৩, ১৪:০৮
বাসি খাবার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাদ্দাম হোসেন হল ডায়নিংয়ে এঁটো ও বাসি খাবার রাখা হয় ফ্রিজে। পরবর্তীতে ফ্রিজে রাখা ঐ খাবার পরিবেশন করা হয় বলে অভিযোগ উঠেছে। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হলের আবাসিক শিক্ষার্থীরা এ অভিযোগ তুলেন।

পরে সরজমিনে গিয়ে হল ডায়নিংয়ের ফ্রিজে আলু ভর্তা, ভাজা মাছ ও রান্না করা তরকারী দেখা যায়। সেই সাথে রান্না করার পরিবেশও অপরিচ্ছন্ন থাকতে দেখা যায়।

হলের আবাসিক শিক্ষার্থীরা বলছেন, এক বেলার বেঁচে যাওয়া এঁটো ও বাসি খাবার ফ্রিজে রেখে পরবর্তীতে সেগুলো গরম করে শিক্ষার্থীদের অন্য বেলায় খাওয়ানো হয়।

তবে হল ডায়নিংয়ের ম্যানেজার তোতা মিয়া বলেছেন ভিন্ন কথা তার দাবি ডাইনিংয়ের ফ্রিজে রাখা খাবার তাদের না এটা শিক্ষার্থীদের রাখা খাবার।

এ বিষয়ে তিনি বলেন, সেখানে কোন ধরনের বাসি খাবার আমাদের না। ডাইনিং অপরিস্কার বলে আপনাদের হলে কোন ডাইনিং মেনেজার থাকতে চাই না। আমি এসে প্রথম দিনেই ডাইনিং পরিস্কার করি। তাও যদি আপনাদের অভিযোগ থাকে তাহলে আমি চলে যাব।

হলের আবাসিক শিক্ষার্থী রুহুল আমিন বলেন, হলের ডাইনিংয়ে পরিবেশন করা হচ্ছে মানহীন এবং বাসি খাবার। বাসি ডাল, ভর্তা, পঁচা ডিম, খাবারে মধ্যে পোকা এবং তরকারি অবশিষ্ট অংশ গুলো পরবর্তী দিনের খাবারের সাথে পরিবেশন করছে। ফলে আমরা বিভিন্ন প্রকার রোগে আক্রান্ত হচ্ছি ফলে পড়াশোনার ব্যাঘাত ঘটছে। দেশের সম্পদ মেধাবী শিক্ষার্থীরা এসব খাবার খেয়ে পুষ্টিহীনতায় ভুগছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে খাবারের মানের বিষয়ে নিয়মিত তদারকি করে এবং ভুর্তুকি বাড়িয়ে ছাত্রদের পুষ্টিকর খাবার ব্যবস্থা করার জোর দাবি জানাচ্ছি।

আবু সোহান বলেন, নিয়মিত তদারকি করার অভাবে হলের ডাইনিং এ কিছু সমস্যা ক্রমাগত বৃদ্ধি পেয়ে চলেছে। ডাইনিংয়ের আশেপাশে মশা, মাছি, ব্যাঙ এর আবাসস্থলে পরিপূর্ণ হয়ে উঠছে। সুষ্ঠু ব্যবস্থাপনার ঘাটতিতে ডাইনিংয়ের ম্যানেজারও রাতের খাবার, কাঁচা মাছ, মাংস একসাথে সাথে ফ্রিজে রেখে সকালে টাটকা খাবার বলে অস্বাস্থ্যকর খাবার খাওয়াচ্ছেন। এমতাবস্থায় হলের ছাত্রছাত্রীদের মানসিক ও শারীরিক সুস্বাস্থ্য, স্বাস্থ্যকর খাবার নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ের হল প্রশাসনকে অনুরোধ করবো।

এদিকে শিক্ষার্থীরাও হল ডায়নিংয়ের ফ্রিজে খাবার রাখেন বলে জানা যায়। ডায়নিং ম্যানেজার শিক্ষার্থীদের খাবার ফ্রিজে রাখতে সম্মত না হলেও জোরপূর্বক খাবার রেখে যাওয়া হয়।

সার্বিক বিষয়ে সাদ্দাম হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, ফ্রিজটা সাধারণ শিক্ষার্থীদের ব্যবহারের জন্য না। তবুও ফ্রিজ ভর্তি করে খাবার রাখে শিক্ষার্থীরা। যদি পঁচা বা বাসি খাবার ফ্রিজে রাখা হয়। তাহলে সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড