• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুলপরী কাণ্ডের পর র‍্যাগিংয়ের বিরুদ্ধে শক্ত অবস্থান ইবির

  ইবি প্রতিনিধি

০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৭
র‍্যাগিং

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ( স্নাতক ১ম বর্ষের) নবীন শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষে নবীন বরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষার্থীদের যাত্রা শুরু হয়েছে। এ বছর র‍্যাগিংয়ের বিরুদ্ধে শক্ত অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন। র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্সের ঘোষণা করেছে তারা।

গতকাল শনিবার (২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ আলাদাভাবে নবীন বরণ অনুষ্ঠানের মাধ্যমে নবীন বরণ করে নেয়। এসময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরীণ মাইকিংয়ের মাধ্যমে র‍্যাগিং বিরোধী প্রচারণা চালাতে দেখা যায়। এছাড়াও বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের দপ্তরগুলোতে র‍্যাগিং বিরোধী অবস্থান জানিয়ে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস।

বিষয়টকে সাধুবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। তারা বলছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের র‍্যাগিয়ের বিরুদ্ধে এ অবস্থান প্রশংসনীয়।

এ বিষয়ে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী মিজানুর রহমান মিজান বলেন, নবীন শিক্ষার্থীদের কথা চিন্তা করে র‍্যাগিংয়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে ধরণের পদক্ষেপ গ্রহণ করেছেন সেটি অবশ্যয় প্রশংসনীয় কাজ।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আহসান হাবীব রানা বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে র‍্যাগিংয়ের বিরুদ্ধে শক্ত অবস্থানে যাবার জন্য ধন্যবাদ জ্ঞাপন করছি। আশা করছি বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ ধরণের অবস্থান শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করবে।

জানা যায়, গত ২০২১-২১ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হয় গত ৮ ফেব্রুয়ারিতে। এরপর গত ১২ ফেব্রুয়ারীতে দেশরত্ন শেখ হাসিনা হলে ফুলপরী নামের এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ উঠে বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী গত ১৪ ফেব্রয়ারী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর অভিযোগ দেন। এ ঘটনায় বিচারবিভাগীয় তদন্তসহ একাধিক তদন্তের পর বিশ্ববিদ্যালয়ের থেকে অভিযুক্ত ৫ জন শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড