• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

  রাফিকুর রহমান লালু, রাজশাহী

০৭ জুন ২০২৩, ১১:৫৬
৫ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হলের ডাইনিংয়ের ও কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার খাবারের অতিরিক্ত দাম কমানো এবং মান বৃদ্ধিসহ ৫ দফা দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা বিপ্লবী ছাত্রমৈত্রী ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। গতকাল মঙ্গলবার (৬ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তারা এই কর্মসূচি পালন করে।

এর আগে রবিবার (৪ জুন) একই দাবিতে ১৭টি হলের খাবার প্রদর্শন করে খাবারের পুষ্টিমান যাচাই করার জন্য উপাচার্যকে আহ্বান জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন। এছাড়া সোমবার (৫ জুন) তারা একটি গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করেন। এতে তাদের দাবি গুলোর সঙ্গে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের চার শতাধিক শিক্ষার্থী স্বাক্ষর করেন। সে সময় দাবি আদায় না হলে ভবিষ্যতে আরও কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন তারা।

তাদের অন্য দাবিগুলো হলো, ক্যাফেটেরিয়ায় পর্যাপ্ত মিলের আয়োজন করা, ডাইনিং ও ক্যাফেটেরিয়ার খাবারে পর্যাপ্ত ভর্তুকি প্রদান করা এবং ক্যাফেটেরিয়াকে বাণিজ্যিক কাজে ব্যবহার বন্ধ করা। মানববন্ধনে তারা এসব দাবি লেখা সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

বিপ্লবী ছাত্রমৈত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি শাকিল হোসেন বলেন, আমাদের ক্যাম্পাসে খাবার নিয়ে যে নৈরাজ্য চলছে তা বিশ্ববিদ্যালয় প্রশাসন জানে না। অথচ আমাদের বিশ্ববিদ্যালয়ে যত গোয়েন্দা সংস্থা আছে তারা কোনো শিক্ষার্থী কোথায় বসে সেটা জানে। কিন্তু ক্যাম্পাসে শিক্ষার্থীদের খাবারের মান কেমন তা তারা জানে না। গত সোমবার (৫ জুন) আমাদের উপ–উপাচার্য ইউজিসি বলেছে হলে, ক্যাফেটেরিয়ায় ভর্তুকি দেওয়ার নিয়ম নেই। বিশ্ববিদ্যালয়ে তো রাকসুর (রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ) অনুমোদন আছে তাহলে কেন ৩০ বছর ধরে এটি বন্ধ রয়েছে! বিশ্ববিদ্যালয়ের ১৭টি হলে মাসে অন্তত এক লক্ষ টাকা করে বরাদ্দ দিলেও বছরে দুই কোটির বেশি হবে না। এই বছর প্রায় সাড়ে ৪০০ কোটি টাকা বরাদ্দ পেয়েছে বিশ্ববিদ্যালয়। এই টাকা দিয়ে যত্রতত্র বিল্ডিং তুলে তাদের আয়ের পথ তৈরি করছে। হলের এই খাবার খেয়ে যেকোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়তে পারেন। দ্রুত সময়ের মধ্যে হল ও ক্যাফেটেরিয়ায় খাবারের বর্ধিত মূল্য কমিয়ে মান বৃদ্ধির ব্যবস্থা করতে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানান।

মানববন্ধনে একাত্মতা জানিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রী ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন বলেন, হলের ডাইনিং, ক্যাফেটেরিয়া দাম বৃদ্ধির প্রতিবাদে আমরা দাঁড়িয়েছি। গত বছর বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের নিয়ে দাম বাড়ানোর আলোচনা করেছিল। দাম বৃদ্ধি পেয়েছে কিন্তু মান বাড়েনি। ভর্তি পরীক্ষার সময় রাতারাতি দাম বৃদ্ধি পেয়েছে। আমাদের সেমিনার লাইব্রেরিতে পর্যাপ্ত বই থাকে না, আমরা লাইব্রেরিতে গরমে পড়াশোনা করতে পারি না। কিন্তু ২০ কোটি টাকা ব্যয় করে আমাদের নজরুল মিলনায়তন আধুনিকায়ন করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রশাসন কার উদ্দেশ্যে এই মিলনায়তন নির্মাণ করেছে! এটা করেছে বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য। এই মিলনায়তনের ভাড়া নির্ধারণ করা হয়েছে এক লক্ষ টাকা! বিশ্ববিদ্যালয় প্রশাসন কি এটা করার আগে শিক্ষার্থীদের সাথে কোনো আলোচনা করেছিল! আবার আপনারা দেখে থাকবেন সন্ধ্যার পরে আমাদের নিরাপত্তার নামে বিশ্ববিদ্যালয় প্রক্টোরিয়াল বডি ডাণ্ডা লাঠি হাতে করে ঘোরে। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটা সেক্টরে অনিয়ম চলছে। তারা শিক্ষাকে সংকুচিত করে ফেলেছে। মাস্টার্স এরপর পিএইচডিকে তারা বিভিন্ন রকম ক্রাইটেরিয়া দিয়ে সংকুচিত করে নিয়ে আসছে। এসব অবিলম্বে বন্ধ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের হলের ডাইনিং, ক্যান্টিনে পর্যাপ্ত পরিমাণ ভর্তুকি দিতে হবে।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র ইনসান আলী বলেন, বিশ্ববিদ্যালয়ের জন্য দেওয়া বরাদ্দের টাকা কোথায় যায়? প্রশাসন কি খেয়াল করে না! ভিসি স্যারকে আহ্বান জানাচ্ছি একদিন করে আমাদের হল গুলোতে খাবার খাক।

উল্লেখ্য, মানববন্ধনে প্রগতিশীল দুই সংগঠনের নেতাকর্মী ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড