• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো নিয়োগ পেলেন জাবির দুই অধ্যাপক

  জাবি প্রতিনিধি

১৫ এপ্রিল ২০২৩, ১৬:০১
জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক শারমিন সুলতানা কে সহযোগী ফেলো এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক মো: শাহদাত হোসেনকে ফেলো হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি।

বুধবার বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সচিব হাসিনা খান স্বাক্ষরিত একটি নিয়োগপত্রে তাদের নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নিয়োগপত্রে বলা হয়, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি কাউন্সিল তাদের ৪র্থ সভায় একাডেমির সহযোগী ফেলো ও ফেলো হিসেবে নিয়োগ প্রদানের জন্য তাদের অনুমোদন প্রদান করেছেন। এই নিয়োগগুলি যথাক্রমে সংবিধান ও প্রবিধানের অনুচ্ছেদ 5(iv) এবং 8 অনুসারে দেওয়া হয়েছিল।

অধ্যাপক শারমিন জাবির পদার্থবিজ্ঞান বিভাগ থেকে ২০০২ সালে স্নাতক (বিএসসি) ডিগ্রি এবং ২০০৩ সালে স্নাতকোত্তর (এমএসসি) ডিগ্রি সম্পন্ন করেন।

তিনি ২০১২ সালে যুক্তরাজ্যের কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে প্লাজমা ফিজিক্সে তার ডক্টর অফ ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেন। পরে, তিনি জাবি পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন।

অধ্যাপক শাহদাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগ থেকে স্নাতক (বিএসসি) ডিগ্রি এবং স্নাতকোত্তর (এমএসসি) ডিগ্রি সম্পন্ন করেন।

তিনি ১৯৯৯ সালে জাপানের শিমানে মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে, তিনি ২০০১ সালে জাবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের তিনজন প্রতিষ্ঠাতা শিক্ষকের অন্যতম একজন হিসেবে এ বিভাগে শিক্ষকতায় যোগদান করেন।

উল্লেখ্য, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি হলো ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের একটি জাতীয় ফোরাম। এটি বাংলাদেশ সরকার কর্তৃক পরিচালিত এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ক্ষেত্রে দেশের কর্ণধার হিসেবে বিবেচিত।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড