• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদোন্নতি নীতিমালায় 'স্বার্থ হাসিল', যা বলছেন অন্য সদস্যরা

  জাবি প্রতিনিধি

১৩ এপ্রিল ২০২৩, ১৪:৫৮
পদোন্নতি নীতিমালায় 'স্বার্থ হাসিল', যা বলছেন অন্য সদস্যরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অফিসারদের পদোন্নতি নীতিমালা সংশোধন কমিটিতে থাকা এক অফিসারের বিরুদ্ধে 'ব্যক্তিগত' স্বার্থ হাসিলের অভিযোগ তুলেছে অফিসার সমিতি। বিষয়টি নিয়ে জানতে সংশ্লিষ্ট কমিটি ও পক্ষগুলোর সাথে কথা বলেছে...।

জানা যায়, গত ২৮ মার্চ অফিসার সমিতির সভাপতি মোহাম্মাদ আজিম উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. রবিউল্লাহ্ যৌথ স্বাক্ষরিত চার দফা দাবি সম্বলিত একটি পত্র উপাচার্য অধ্যাপক নূরুল আলম বরাবর প্রেরণ করেন তারা।

এতে দাবি করা হয়- গত ৯ মার্চ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অনুমোদিত অফিসার নিয়োগ ও পদোন্নতি নীতিমালায় এডিশনাল রেজিস্ট্রার পদে পদোন্নতির ক্ষেত্রে তিনি শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে পিএইচডি ডিগ্রির কথা উল্লেখ করে চাকরির অভিজ্ঞতা ১ বছর কমিয়ে ৩ বছরের অভিজ্ঞতার কথা উল্লেখ করেছেন, যা সদ্য সাবেক ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন-২) বি এম কামরুজ্জামানের সুবিধা প্রাপ্তি নিশ্চিত করতে করা হয়েছে। বি এম কামরুজ্জামান উক্ত কমিটির সদস্য সচিব ছিলেন।

সংশ্লিষ্ট কর্মকর্তার স্বার্থ হাসিলে কাজ করেছে কী না এ প্রশ্নে অফিসার নিয়োগ ও পদোন্নতি নীতিমালা প্রণয়ন কমিটির সদস্য ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্ বলেন, এ রকম কথা বলা যায় চাপ সৃষ্টির জন্য। সেখানে পিএইচডি ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেওয়া যেতে পারে এরকম সিদ্ধান্ত হয়েছে। দিতেই হবে এমন কোনো কথা আমার জানা নেই। আর অভিজ্ঞতা এক বছর কমানোর ব্যাপারের বিষয়টি আমার মনে পড়ছে না।

কমিটিকে প্রভাবিত করার অভিযোগের প্রেক্ষিতে ব্যাপারে বি এম কামরুজ্জামান বলেন, আমার সদস্য সচিব হিসেবে কাজ ছিল শুধু কমিটির সুপারিশসমূহ নথিবদ্ধ করা। এর বাইরে কমিটিকে প্রভাবিত করার কোনো সুযোগ ছিল না। আমার মনে হচ্ছে সামনে রেজিস্ট্রার নিয়োগকে কেন্দ্র করে তারা এ ধরনের দাবি দাওয়া তুলে আমাকে সরিয়ে দিয়েছে।

এসব ব্যাপারে অফিসার সমিতির সভাপতি আজিম উদ্দিন বলেন, আমরা ৯৫% কর্মকর্তা কর্মচারী বুঝতে পারি না, কোন অদৃশ্য কারণে তার বিরুদ্ধে যে কোনো সিদ্ধান্ত নিতে প্রশাসন কেন এতো গড়িমসি করে। তার বিরুদ্ধে তো অভিযোগের পাহাড়। আমরা বেঁধে দেওয়া সময় পর্যন্ত দেখবো। সিদ্ধান্ত আমাদের পক্ষে না আসলে তাকে সমিতিতে অবাঞ্ছিত করাসহ পরবর্তী পদক্ষেপ নিব।

অফিসার নিয়োগ ও পদোন্নতি নীতিমালা প্রণয়ন কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন), কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারের সঙ্গে বিভিন্ন সময় মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড