• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে পয়লা বৈশাখ উদযাপনে মানতে হবে নির্দেশনা

  জাবি প্রতিনিধি

১২ এপ্রিল ২০২৩, ১৩:৫৬
জাবিতে পয়লা বৈশাখ উদযাপনে মানতে হবে নির্দেশনা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন ‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’ প্রতিপাদ্য সামনে রেখে আসন্ন বাংলা নববর্ষ ১৪৩০ সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে বেশকিছু নির্দেশনা প্রদান করেছে।

গত সোমবার (১০ এপ্রিল) বিকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চুক্তিভিত্তিক) রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পয়লা বৈশাখের দিন দাপ্তরিক কাজে নিয়োজিত ব্যক্তিদের মোটরসাইকেল ছাড়া ক্যাম্পাসে অন্যান্য মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। ওইদিন বহিরাগত গাড়ির প্রবেশ/চলাচল সীমিত রাখা হবে। কেন্দ্রীয় মসজিদের পশ্চিমে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হবে।

মঙ্গল শোভাযাত্রায় একটি মাত্র ব্যানার থাকবে। তবে কুলা, ডালা ইত্যাদিতে প্রতিপাদ্য লিখে শোভাযাত্রায় অংশগ্রহণ করা যাবে।

এতে আরও বলা হয়, মঙ্গল শোভাযাত্রাকে বর্ণাঢ্য করতে অধিক সংখ্যক ফেস্টুন/প্ল্যাকার্ড তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখোশ পরে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করা যাবে না, তবে মুখোশ হাতে নেওয়া যাবে।

বৈশাখে কোনো রঙ ছিটানো যাবে না। কেউ রং ছিটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির সঙ্গে সমন্বয় করে বিভিন্ন অনুষদ, বিভাগ, হল ও অফিস নিজ নিজ উদ্যোগে পয়লা বৈশাখ উদযাপনের কর্মসূচি পালন করবে।

এছাড়া ঢাকা শহরে অবস্থানরত শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের ক্যাম্পাসে আসা যাওয়ার জন্য যানবাহনের ব্যবস্থা করা হবে। বাস প্রচলিত রুটে ছেড়ে আসবে।

এ দিকে নববর্ষের দিনটিকে সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (১৪ এপ্রিল) সকাল সোয়া ৮টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম তার বাসভবনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের নববর্ষের শুভেচ্ছা বিনিময় করবেন।

পরে সকাল পৌনে দশটায় প্রশাসনের উদ্যোগে বিভিন্ন অনুষদ, বিভাগ, অফিস, হল, জাবি স্কুল ও কলেজের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্র-ছাত্রী এবং মহিলা ক্লাব ও ক্যাম্পাসবাসীর অংশগ্রহণে বিজনেস স্টাডিজ অনুষদ ভবন থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হবে। শোভাযাত্রাটি ছাত্র-শিক্ষক কেন্দ্রে গিয়ে শেষ হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড