• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যথাযোগ্য মর্যাদায় ইবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

  ইবি প্রতিনিধি

২৬ মার্চ ২০২৩, ১৭:০৫
মহান স্বাধীনতা

যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। রবিবার (২৬ মার্চ) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসব কর্মসূচি গ্রহণ করেন।

কর্মসূচির মধ্যে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষ্যে শনিবার দিবাগত রাতে গণহত্যায় নিহত এবং মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআন পাঠ অনুষ্ঠিত হয়। এছাড়া ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে রাত ৯ টা হতে ৯.১ মিনিট পর্যন্ত (১ মিনিট) ক্যাম্পাস প্রতীকী ব্লাক-আউট করা হয়।

মাহে রমজানের পবিত্রতা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে ২৬ মার্চ রবিবার সকাল ১১টায় প্রশাসন ভবন চত্বরে গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া এবং রেজিস্ট্রার (ভারঃ) এইচ. এম আলী হাসান। এছাড়া প্রভোস্টগণ অনুরূপ ভাবে নিজ নিজ হলে পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলন পর্ব শেষে রং বেরং এর বেলুন উড়িয়ে দিনব্যাপি কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

পতাকা উত্তোলন পর্ব শেষে প্রশাসনভবন চত্বর হতে শহিদ স্মৃতিসৌধ পর্যন্ত উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহিদ স্মৃতিসৌধে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রা শেষে শহিদ স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এসময় সাথে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারঃ) এইচ. এম আলী হাসান। এরপর পর্যায়ক্রমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সহায়ক টেকনিক্যাল কর্মচারী সমিতি, সাধারন কর্মচারী সমিতি, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, বঙ্গবন্ধু পরিষদ ইবি শাখা, প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, বঙ্গবন্ধু পরিষদ(শিক্ষক ইউনিট), সকল আবাসিক হল ও বিভাগ, ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রী, বিএনসিসি, রোভার স্কাউটস গ্রুপ, রোটার‌্যাক্ট ক্লাব ইবি, ইবি থানা, ও ইবি ল্যাবরোটরী স্কুল এন্ড কলেজের কোমলমতি শিক্ষার্থীবৃন্দ।

পুস্পস্তবক অর্পণ শেষে মহান মুক্তিযুদ্ধেন বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নিরবতা পালন এবং দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব আ স ম শোয়াইব আহমদ। এছাড়া মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহিদদের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে এবং হল মসজিদসমূহে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড