• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডুয়েটে নোবেল পুরস্কার খ্যাত 'হাল্ট প্রাইজ' প্রতিযোগিতার আয়োজন

  অধিকার ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩০
ডুয়েটে নোবেল পুরস্কার খ্যাত 'হাল্ট প্রাইজ' প্রতিযোগিতার আয়োজন
ডুয়েটে নোবেল পুরস্কার খ্যাত 'হাল্ট প্রাইজ' প্রতিযোগিতার আয়োজন

হাল্ট প্রাইজ বিশ্বের অন্যতম বৃহৎ একটি লার্নিং প্ল্যাটফর্ম যা নতুন প্রজন্মকে তাদের শিক্ষা এবং উদ্যোগের মাধ্যমে সামাজিক সামঞ্জস্য কিভাবে আনা যায় সেই বার্তা পৌঁছানোর কাজ করে থাকে। প্রায় এক দশকে, এই খাতে ৫০ মিলিয়ন ডলারেরও বেশি মূলধন স্থাপন করেছে এবং এক মিলিয়নেরও বেশি তরুণকে ব্যবসায়ের ভবিষ্যৎ সম্পর্কে নতুন করে ভাবতে পরিচালিত করেছে। এটি একটি এক বছর ধরে চলা দীর্ঘ প্রতিযোগিতা, যেখানে অংশগ্রহণকারীদের একটি বিদ্যমান সামাজিক সমস্যার সমাধান নিয়ে আসতে হয়। প্রতি বছর প্রতিযোগিতার থিম পরিবর্তন হয়। নির্বাচনের প্রক্রিয়া বিশ্ববিদ্যালয়গুলি থেকে শুরু হয়, যেখানে তারা তাদের নিজস্ব ক্যাম্পাস রাউন্ডগুলিতে অংশগ্রহণ করে। বিজয়ী দলটি ৩ মাসের জন্য প্রস্তুতি গ্রহণ করে এবং তারপরে বিশ্বব্যাপী হাল্ট প্রাইজ আঞ্চলিক শীর্ষ সম্মেলনের কোন একটিতে প্রতিযোগিতা করার জন্য ফাস্ট ট্র্যাক করা হয়। প্রতিবছর শতাধিক দেশের প্রায় সহস্রাধিক কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে ২০০০০০+ আবেদন জমা হয়।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রাগ্রামের ফাইল রাউন্ড। অন ক্যাম্পাস প্রগ্রামের প্রথম রাউন্ডে ৩৭ টি দলের বিভিন্ন স্টার্ট আপ, পরবর্তী ধাপে ১২ টি স্টার্ট আপ এবং ফাইনাল রাউন্ডে ছয়টি স্টার্ট আপ টিম নির্বাচিত হয়। ফাইনালিস্ট ছয় টি টিম হলো, টিম জোভিটা, দ্যা ডেনিম রিনোভেটর, ডুয়েট ইকো টেক্স, ডুয়েট টেক্সটাইল টাইটানস, ডুয়েট নেক্সটজেন্ট লিডার এবং টিম গ্লিমার। এবারের হাল্ট প্রাইজ চ্যালেন্জ ছিল "রিডিজাইনিং ফ্যাশন"। ফাইনালে প্রতিযোগিরা তাদের ভিন্ন ভিন্ন ইউনিক আইডিয়া বিচারক দের সামনে উপস্থাপন করেন। বিচারক গন বিভিন্ন সেগমেন্ট ও প্রশ্ন উত্তর পর্বের মাধ্যমে সর্বশ্রেষ্ঠ আইডিয়াটি নির্বাচিত করেন। চুড়ান্ত প্রতিযোগিতায় বিচারক হিসাবে উপস্থিত ছিলে, রাকিনুজ্জামান খান, সিনিয়র ম্যানেজার প্রকিউরমেন্ট, রেকিট বেনকিচার, বাংলাদেশ লিমিটেড, মোঃতাজবীর হোসাইন, প্রফেসর এবং বিভাগীয় প্রধান এপারেল ম্যানুফ্যাচারিং টেকনোলজি,সোনারগাঁও ইউনিভার্সিটি এবং মোঃ আইয়ুব আলী, এসিস্ট্যান্ট প্রফেসর টেক্সটাইল ডিপার্টমেন্ট, ডুয়েট। এবারের চুড়ান্ত পর্বটি ডুয়েট সেমিনার রুমে প্রায় ১০০ এর অধিক শিক্ষার্থী ও প্রতিযোগির উপস্থিতিতে অনুষ্ঠিত হয়, প্রায় ৫০ এর অধিক অর্গানাইজিং কমিটি মেম্বার ও ভলান্টিয়ার এর প্রচেষ্টায় অনুষ্ঠানটি সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়। এবারের হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রগ্রামে চ্যাম্পিয়ন হয়েছে ডুয়েট নেক্সটজেন্ট লিডার, ফাস্ট রানার্স আপ হয়েছে দ্যা ডেনিম রিনোভেটরএবং সেকেন্ড রানার্স আপ হয়েছে টিম গ্লিমার।

হাল্ট প্রাইজ ডুয়েট এর ক্যাম্পাস ডিরেক্টর সাজেদুর রহমান বলেন, হাল্টপ্রাইজ এর এমন উদ্যগে প্রতি নিয়তই যেমন উদ্যাক্তা বাড়ছে তেমনি নতুন নতুন কর্মসংষ্থানের ব্যবস্থা হচ্ছে। যা বিশ্বের বেকারত্ব দূরীকরণের পাশাপাশি বিশ্বের ভয়াভহ সমস্যার সমাধান করছে। এবারের হাল্ট প্রাইজ ডুয়েট এর চ্যাম্পিয়নগন, গ্লোবাল এক্সেলেটরে সর্বশ্রেষ্ট উদ্যক্তা আইডিয়াটি উপাস্থপনার মাধ্যমে ১ মিলিয়ন ডলার পুরুষ্কার জিততে সক্ষম হবে এমনটাই প্রত্যাশা করেন ক্যাম্পাস ডিরেক্টর সাজেদুর রহমান।

অনক্যাম্পাস প্রোগ্রামটি সুষ্ঠু ভাবে পরিচালনা করতে কারিগরি ও আর্থিক সহায়তা করে স্টারটেক ইন্জিনিয়ারিং লিঃ গাজীপুর শাখা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড