• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যাচাই ডট কমের সহযোগিতায় ই-কমার্স পার্টনার্স মিটআপ অনুষ্ঠিত

  নিজস্ব প্রতিবেদক

২৯ মে ২০২৩, ১৯:২০
যাচাই
সমঝোতা স্মারক হাতে যাচাই ডট কম লিমিটেডের চেয়ারম্যান আব্দুল আজিজ (মাঝে) । ছবি- অধিকার

গ্রাহক সেবার মানোন্নয়নে প্রসিদ্ধ দেশী ই-কমার্স মার্কেটপ্লেস যাচাই ডট কমের সহযোগিতায় ও একশপের উদ্যোগে অনুষ্ঠিত হলো ই-কমার্স পার্টনার্স মীটআপ।

আজ সোমবার (২৯ মে) রাজধানীর আগারগাঁও-এ অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত এই মীটআপে প্রধান অতিথির আসন অলংকৃত করেন সরকারের আইসিটি বিভাগ পরিচালিত এটুআই - এসপায়ার টু ইনোভেট-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন- যাচাই ডট কমের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন- এটুআই-এর কমার্শিয়াল স্ট্যাটেজি বিভাগের প্রধান রেজওয়ানুল হক জামি।

এই অনুষ্ঠানে একশপ ও যাচাই ডট কমের ইকমার্স প্ল্যাটফর্মে সদ্য সংযুক্ত হওয়া বিভিন্ন সেক্টরের, অত্যন্ত জনপ্রিয় বেশকিছু ব্র‍্যান্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে স্বশরীরে পরিচিত হওয়া এবং তাদের স্বাগতম জানানো হয়। একই সাথে অনুষ্ঠানটির মধ্যে দিয়েই ঘোষণা করা হয়, ই-কমার্স মার্কেটপ্লেস যাচাই ডট কম এখন থেকে তাদের ডিজিটাল মার্কেটপ্লেস পরিচালনার ক্ষেত্রে সরকারের আইসিটি ডিভিশন পরিচালিত এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের একশপ-এর পেমেন্ট ইকোসিস্টেম ব্যবহার করবে। যাচাই মার্কেটপ্লেসে যেসকল মার্চেন্ট আছেন তারা এই প্ল্যাটফর্মে অনলাইনে পণ্য বিক্রির ক্ষেত্রে একশপের পেমেন্ট, লজিস্টিক্স, ডেলিভারি সহ ডিজিটাল অবকাঠামো সেবাগুলোর সুবিধা পাবেন। শুরুতেই একশপের পক্ষে জামি বলেন, বাংলাদেশের এটুআই-এর একশপ বিশ্বের প্রথম সহায়ক গ্রামীণ ই-কমার্স আর্কিটেকচার ইকোসিস্টেম এবং বিশ্বের প্রথম ও একমাত্র ই-কমার্স ডিপিআই (ডিজিটাল পাব্লিক ইনফ্রাস্ট্রাকচার)। একশপ নিজে মার্কেটপ্লেস হিসেবে কোন পণ্য বিক্রয়ের সাথে জড়িত না, বরং সরকারের পক্ষ থেকে মার্কেটের সব ই-কমার্স প্ল্যাটফর্মের জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করে থাকে।

তিনি আরও বলেন, এভাবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ৩৬,০০০ এসএমই মার্চেন্ট একশপের সাথে যুক্ত আছেন। শুধু তাই নয়, দেশের সকল বড় ই-কমার্স প্ল্যাটফর্মগুলো প্রযুক্তিগতভাবে একশপের সাথে সংযুক্ত। সুপ্রতিষ্ঠিত বিভিন্ন ব্র্যান্ড যারা নানান ক্যাটাগরির পণ্য নিয়ে দেশে ই-কমার্স প্ল্যাটফর্মে ব্যবসা করছেন, তাদেরকে পার্টনারশিপের মাধ্যমে একশপ নেটওয়ার্কের সকল সেবা এবং টুলসগুলো সম্পর্কে পরিচিত করা এবং যাচাই ডট কম প্ল্যাটফর্মে সেগুলো ব্যবহারের মাধ্যমে তাদের ব্যবসায় প্রসারের সম্ভাবনার দিকগুলো অনুষ্ঠানে তুলে ধরা হয়।

একশপ বাংলাদেশ থেকে তৈরি একমাত্র আন্তর্জাতিক ডিপিআই বা ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার হিসাবে শুধু দেশীয় নয়, বরং আন্তর্জাতিক ক্ষেত্রেও যে কোনো ডিজিটাল কমার্স স্টার্ট-আপের প্রযুক্তি ও কর্মদক্ষতা উন্নয়নে ওপেন সোর্স সাপোর্ট দিয়ে থাকে। যাচাই ডট কম লি.-এর এক্ষেত্রে একশপের ডিপিআই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত খুবই যুগোপযোগী, যা দেশব্যাপী যাচাই ডট কম-এর সেবা পরিধির ব্যপ্তি বৃদ্ধি ছাড়াও ক্রস-বর্ডার ই-কমার্স এবং পেমেন্ট ইকোসিস্টেমে তার কর্মদক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে। এই অন্তর্ভুক্তির ফলে দেশীয় ই-কমার্স ক্রেতারা আরো অনেক নতুন পণ্যের সমাহারে সমৃদ্ধ যাচাই ডট কম ও একশপ প্ল্যাটফর্মে আরো স্বস্তিদায়ক, বর্ণাঢ্য অনলাইন কেনাকাটার অভিজ্ঞতা অর্জন করবেন বলেই আশাবাদী যাচাই ডট কম এবং এটুআই একশপ কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে উপস্থিত যাচাই ও একশপের কর্মকর্তাবৃন্দ। ছবি- অধিকার

অনুষ্ঠানে যাচাই ডট কম লি.-এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, সবাইকে নিয়ে একসাথে কিভাবে কাজ করা যায়, সেই চেষ্টাই করছি আমরা। বেসরকারি সোনারগাঁও বিশ্ববিদ্যালয়-এর প্রতিষ্ঠাতা আজিজ বলেন, আমরা স্মার্ট সিটিজেন সৃষ্টির লক্ষ্যে দেশে যে দক্ষ জনশক্তি তৈরি করছি সেজন্য আমরা শিক্ষার্থীদের কাছ থেকে কোনো টাকা নিচ্ছি না। বর্তমানে দেশে বেসরকারি কারিগরি পর্যায়ে প্রায় ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। আমি গর্ব করে বলতে চাই, সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী আমার প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়েছে। বিশ্বব্যাংক আমার এই শিক্ষা প্রতিষ্ঠানে অর্থায়নও করেছে। আমরা মানের প্রশ্নে কোন আপোষ করি না।

তিনি আরও বলেন, সবার সহযোগিতা নিয়ে আমি যাচাই ডট কমের মাধ্যমে আরও সামনের দিকে এগিয়ে যেতে চাই। ই-কমার্স আমার পছন্দের জায়গা। এখানে যে আস্থার সংকট তৈরি হয়েছে, সবাইকে এক সাথে নিয়ে কাজ করলে এই সংকট দূর হয়ে যাবে, এ আমার দৃঢ় বিশ্বাস। যাচাই ডট কম নিয়ে আমার অনেক স্বপ্ন রয়েছে। যাচাই হবে এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ক্রেতাদের বা গ্রাহকদের সব ধরনের সেবা থাকবে বা পাওয়া যাবে। বৈধ সকল ক্যাটেগরির পণ্য ডিজিটাল প্ল্যাটফর্মে এক ছাদের নিচে বিক্রি করতে পারবে এই প্রতিষ্ঠান।

ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ বলেছেন, আমরা যাচাই ব্যাংকিং নিয়ে কাজ করছি। আমরা এটা শুরু করার জন্য প্রস্তুত। এজন্য দরকার আপনাদের সাপোর্ট। আমি অভিজ্ঞদের পরামর্শ ও আপনাদের সাপোর্ট নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই। তিনি আরও বলেন, আমরা যে পরিকল্পনা নিয়ে এগোচ্ছি তা যদি বাস্তবায়ন করতে পারি তাহলে আমরা ইনশা’আল্লাহ অবশ্যই সফল হবো।

অনুষ্ঠানের শেষভাগে পূর্বনির্ধারিত প্রশ্ন-উত্তর পর্বে আমন্ত্রিত ব্যক্তি পর্যায়ের উদ্যোক্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের প্রশ্নের উত্তর দেন যাচাই-এর পক্ষে ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ, একশপের পক্ষে জামি এবং অপারেশন্স প্রধান জনাব তৌফিক আহমেদ।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- এসিআই লিঃ, সারা লাইফস্টাইল লিঃ, মিনিস্টার মাইওয়ান গ্রুপ, মেঘনা গ্রুপ, আল হারামাইন পারফিউমস, বিডিশপ ডট কম, ব্লু ব্ল্যাক কর্পোরেশন, মোশন ভিউ, টেক ভ্যালি ডিস্ট্রিবিউশন লিঃ, টেকনো ওয়ার্ল্ড, ডাবুর বাংলাদেশ, এম কে ইলেক্ট্রনিক্স, আরএফএল প্লাস্টিক্স লিঃ, ট্রান্সকম ইলেক্ট্রনিক্স লিঃ সহ বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এছাড়াও ছিলেন- এটুআই একশপ এবং যাচাই ডট কমের প্রতিনিধিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড