• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজারে ব্রয়লার ছাড়া বাকি সব মুরগিই ধরাছোঁয়ার বাইরে

  নিজস্ব প্রতিবেদক

২১ জুলাই ২০২৩, ১১:৩৩
বাজারে ব্রয়লার ছাড়া বাকি সব মুরগিই ধরাছোঁয়ার বাইরে
মুরগির বাজার (ফাইল ছবি)

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে ব্রয়লার মুরগির দাম আগের তুলনায় কিছুটা কমে বর্তমানে প্রতি কেজি ১৮০ থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। তবে বাকি সব ধরনের মুরগির দাম এখনো চড়া।

কিছুদিন আগে এসব মুরগির দাম আরও বাড়তি গেলেও, এখন কিছুটা কমেছে ঠিকই, তবে সাধারণ ক্রেতারা এখনো এসব মুরগি কিনতে হিমশিম খাচ্ছেন। সাধারণ ক্রেতাদের মতে, বাজারে ব্রয়লার ছাড়া অন্য মুরগি কেনাই দায়।

আজ শুক্রবার (২১ জুলাই) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি ব্রয়লার বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায়, সোনালী মুরগি প্রতি কেজি বিক্রি ৩০০ টাকায়, লেয়ার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৮০ টাকায়, কক (লাল) মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০০ টাকায় এবং দেশি মুরগি বিক্রি হচ্ছে ৬৫০ টাকায়।

রাজধানীর মিরপুর শেওড়াপাড়ার বাজারে বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী খোরশেদ আলমের মতে, বাজারে শুধু ব্রয়লার মুরগির দাম কম। বাকি সব ধরনের মুরগির দাম অনেক বেশি। ব্রয়লার ছাড়া অন্য মুরগি কিনে খাওয়াই কঠিন।

তিনি বলেছেন, আমাদের মতো সাধারণ ক্রেতারা একমাত্র ব্রয়লার মুরগি ছাড়া অন্য কোনো মুরগি কিনতে পারি না। কারণ সব ধরনের মুরগির দাম বেশি। দেশি মুরগি কেনার কথা তো চিন্তাও করতে পারি না। গরুর মাংসের দামের কাছাকাছি দেশি মুরগির কেজি। এছাড়া সোনালী মুরগি যে কিনবো এটার দামও ৩০০ বা তার চেয়েও বেশি। পাশাপাশি লেয়ার, কক মুরগিরও দাম অতিরিক্ত। সব মিলিয়ে আমাদের মতো সাধারণ ক্রেতাদের জন্য ব্রয়লার ছাড়া অন্য মুরগি কেনাই দায়।

ব্রয়লার ছাড়া অন্য মুরগির দাম কেন বেশি? এ বিষয়ে রাজধানীর মহাখালীর বাজারের মুরগি বিক্রেতা সিরাজুল ইসলাম বলেন, কিছুদিন আগের চেয়ে এখন তাও দাম কমেছে। কিছুদিন আগে মুরগির দাম আরও বাড়তি ছিল। সোনালি, কক, লেয়ার এসব মুরগির দাম আগের চেয়ে ৫০/৬০ টাকা করে কেজিতে কমেছে। আসলে মুরগির বাচ্চা থেকে শুরু করে মুরগির খাবারের দাম অতিরিক্ত বেড়ে গেছে। যে কারণে খামারিরা বেশি দামে মুরগি ছাড়ে।

তিনি আরও বলেন, আমরা যখন যে দামে কিনতে পারি পাইকারি বাজার থেকে, তখন সে রকম দামেই খুচরা বাজারে বিক্রি করি। এখানে আমাদের কোনো হাত নেই, বাজার যারা নিয়ন্ত্রণ করে তারাই মূল কারণ বলতে পারবে।

মগবাজারে ছাত্রদের একটি মেসে থাকেন হাবিবুল্লাহ বাহার কলেজের একজন শিক্ষার্থী আবির ফেরদৌস। তিনি বলেন, মেসে সাধারণত শুক্রবারে সবাই থাকে, তাই এইদিন একটু ভালো খাবার রান্না হয় সব মেসেই। কিন্তু বর্তমান বাজারের যে ঊর্ধ্বগতি এতে করে ভালো মাছ-মাংস কেনা কঠিন হয়ে গেছে। বাজারে এলে সবচেয়ে কম দামের মাংসের মধ্যে আছে একমাত্র ব্রয়লার মুরগি। তাই এটাই কিনতে হয় আমাদের।

তার দাবি, অন্য সোনালী, কক, লেয়ার, দেশি মুরগির অতিরিক্ত দামের কারণে কেনা হয় না বললেই চলে। আমাদের মতো মেসে থাকা মানুষদের জন্য ব্রয়লার মুরগিই ভরসা। ঠিক কবে যে অন্য মুরগি মেসের জন্য কিনেছি সেটা মনে করাই কঠিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড