• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেড় বছরের পরিকল্পনায় সোলাইমানিকে হত্যা 

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ১৫:২৫
সোলাইমানি
জেনারেল কাসেম সোলাইমানি (ছবি : মিডল ইস্ট মনিটর)

ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার জন্য প্রায় দেড় বছর ধরে পরিকল্পনা করছিল ট্রাম্প প্রশাসন ও পেন্টাগন। সোলাইমানি হত্যার জেরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে এখন তীব্র উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই প্রকাশ পেল এমন বিস্ফোরক তথ্য।

ট্রাম্প প্রশাসন এবং মার্কিন সামরিক বাহিনীর ডজনখানেক কর্মকর্তার কাছ থেকে নেওয়া তথ্যের ওপর ভিত্তি করে রবিবার (১২ জানুয়ারি) চাঞ্চল্যকর এই খবর প্রকাশ করেছে ‘নিউইয়র্ক টাইমস’।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ট্রাম্প প্রশাসন ও পেন্টাগন প্রায় ১৮ মাস ধরে জেনারেল সোলাইমানিকে হত্যার বিষয়ে গোপনে আলোচনা চালিয়ে যাচ্ছিল। অবশেষে ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয় তাকে। হামলার কয়েক সপ্তাহ আগে থেকে সোলাইমানিকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছিল মার্কিনিরা।

আরও পড়ুন- সোলাইমানি হত্যার ব্যাখ্যায় ফের মিথ্যাচার ট্রাম্পের

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিনিদের ড্রোন হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিসহ মোট দশজন। এই হত্যাকাণ্ড চালানো হয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে। এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে গত বুধবার (৮ জানুয়ারি) ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এতে অন্তত ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছে তেহরান।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড