• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তেহরানে বিমান বিধ্বস্ত

ইরানকে ক্ষমা চাইতে বলল ইউক্রেন-কানাডা

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ১৩:১১
জেলেনস্কি, ট্রুডো ও খামেনি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি (ছবি : সংগৃহীত)

ইসলামি প্রজাতন্ত্রের ভুল মিসাইল হামলায় ইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় ইরানকে ক্ষমা চাইতে বলেছে ইউক্রেন ও কানাডা।

ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, বুধবার (৮ জানুয়ারি) তেহরানের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৮০ আরোহী নিয়ে উড্ডয়নের কিছুক্ষণ পর বিধ্বস্ত হয় বিমানটি। প্রথমে ঘটনার সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতা অস্বীকার করলেও শনিবার (১১ জানুয়ারি) ইরানি সামরিক বাহিনী ভুলক্রমে কাজটি করেছে বলে স্বীকারোক্তি দেয় তেহরান। এর পরপরই তাদের কড়া প্রতিক্রিয়া দেখিয়ে ক্ষমা চাইতে বলে আমেরিকা ও ইউরোপের দেশ দুটি।

এ দিকে যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, ঘটনাটি একটি জাতীয় বিপর্যয়। কানাডার সকল নাগরিক এর জন্য প্রচণ্ড আঘাত পেয়েছে। তারা শোকে কাতর হয়ে পড়েছে। আমাদের ৬৩ জন নাগরিককে হত্যার ক্ষতিপূরণ একমাত্র ইরানকেই দিতে হবে। তাদের প্রকাশ্যে ক্ষমা চাইতে দিতে হবে।

অপর দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিও বিবৃতির মাধ্যমে বিষয়টির নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, সকালটা সত্যি ভালো ছিল না। আন্তর্জাতিক কমিশন তদন্ত শেষ করার আগেই ইরান আমাদের উড়োজাহাজ ভূপাতিত করার বিষয়টি স্বীকার করে নিল।

তিনি আরও বলেন, আমরা আশা করছি, তেহরান একটি পরিপূর্ণ ও উন্মুক্ত তদন্তের মাধ্যমে দায়ীদের বিচারের আওতায় আনবে। দ্রুতই নিহতদের মরদেহ ফিরিয়ে দেবে, এমনকি পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান করবে। কূটনৈতিক নিয়মকানুন মেনেই তাদের ক্ষমা চাইতে হবে।

আরও পড়ুন :- খামেনির পদত্যাগের দাবিতে ইরানে বিক্ষোভ

উল্লেখ্য, বিমানের ১৭৬ আরোহীর মধ্যে ৮৬ জন ইরানি, ৬৩ জন কানাডার, ১১ ইউক্রেনীয়, ১০ সুইস, ৪ আফগান, ৩ জার্মান ও ৩ জন ব্রিটিশ নাগরিক রয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড