• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুধু ইরান নয়, পরিবহন বিমানে হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্রও

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০২০, ২১:৫৫
ইরান-যুক্তরাষ্ট্র-ইউক্রেন
এই মডেলের একটি ইরানি বিমানেই হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র, (ছবি : সংগৃহীত)

তেহরানের কাছে ইউক্রেনের একটি পরিবহন বিমান বিধ্বস্তের ঘটনার দায় স্বীকার করেছে ইরান। দেশটি বলছে, ভুলক্রমে তাদের একটি ক্ষেপণাস্ত্র ওই বিমানে আঘাত হানে। এতেই বিমানটি বিধ্বস্ত হয়।

দায় স্বীকারের পর থেকে ইরানের সমালোচনা করছেন অনেকে। কেউ কেউ আবার একধাপ এগিয়ে বলছেন, যথেষ্ট দক্ষতা অর্জনের আগে হামলা চালাতে গেলে এমনই হয়। অথচ অনেকেই জানেন না, ভুলে পরিবহন বিমানে হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্রও।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির তথ্য অনুযায়ী, ১৯৮৮ সালের ৩ জুলাই ইরানের একটি পরিবহন বিমানে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র। মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ভিনসেনেস থেকে ওই হামলা চালানো হয়। এতে বিমানে থাকা ২৯০ আরোহীর সবাই নিহত হন।

যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত হওয়া ওই পরিবহন বিমানটি মডেল ছিল এয়ারবাস এ-৩০০। ওই বিমানে থাকা বেশিরভাগ ইরানি আরোহী হজের জন্য সৌদি আরব যাচ্ছিল।

আরও পড়ুন : মার্কিন সেনাবহরে বোমা হামলা, বহু হতাহতের আশঙ্কা

পরিবহন বিমানে ক্ষেপণাস্ত্র হামলার কারণে তখন যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা শুরু হয়। প্রচণ্ড চাপের মুখে যুক্তরাষ্ট্র স্বীকার করে, তারা ভুল করে ইরানি যুদ্ধবিমান মনে করে পরিবহন বিমানে হামলা চালিয়েছে। অবশ্য ইরান এই দাবি অস্বীকার করে।

এই ঘটনায় তেহরানের বক্তব্য ছিল, যুক্তরাষ্ট্র অবহেলা করে পরিবহন বিমানে হামলা চালিয়েছে। সিগন্যালের মাধ্যমে স্পষ্টতই বোঝা যাচ্ছিল এটা ইরানের কোনো যুদ্ধ বিমান নয়, এটা পরিবহন বিমান। তারপরও তারা হামলা চালিয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড