• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০২০, ০২:২৩
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : দ্য পলিটিকো)

চলমান উত্তেজনার মধ্যে আবারও ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে নিষেধাজ্ঞাটি জারি করেন। আদেশটির অনুলিপি এরই মধ্যে প্রকাশ করেছে হোয়াইট হাউস।

কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল-জাজিরা’ জানায়, শুক্রবার (১০ জানুয়ারি) হোয়াইট হাউসে সংবাদ সম্মেলন করে বিষয়টি নিশ্চিত করেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মিউচিন। তিনি বলেছেন, ইরাকের মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার ফলেই ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ট্রাম্প প্রশাসনের এ কর্মকর্তা জানান, নতুন নিষেধাজ্ঞায় মূলত দেশটির শিল্পখাতকে লক্ষ্য বস্তুতে পরিণত করা হয়েছে। ইরানের নির্মাণ, বস্ত্র, ইস্পাত, খনি ও লোহা শিল্পের মতো বৃহৎ খাতগুলো এই নিষেধাজ্ঞার মধ্যে পড়বে। এর পাশাপাশি তেহরানের ৮ ঊর্ধ্বতন কর্মকর্তাকেও নিষেধাজ্ঞাটির আওতায় আনা হয়েছে।

হোয়াইট হাউসের দাবি, ইরাকের মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার সঙ্গে ওই কর্মকর্তারা জড়িত ছিলেন।

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

আরও পড়ুন :- অস্ত্র হাতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি সোলাইমানি কন্যার

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রকে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিল ইরান। অবশেষে বুধবার (৮ জানুয়ারি) ভোর রাতে সেই হামলা চালায় তারা। এরপর ধারণা করা হচ্ছিল, ইরানের বিরুদ্ধে কঠিন কোনো পদক্ষেপই হয়তো নেবেন ট্রাম্প। কিন্তু বাস্তবে তা হয়নি। মার্কিন প্রেসিডেন্ট ইরানকে আলোচনার প্রস্তাব দিয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড