• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তারেক-জোবায়দার সাজার প্রতিক্রিয়া

সুপ্রিমকোর্টে আ. লীগ-বিএনপিপন্থি আইনজীবীদের হাতাহাতি

  আদালত প্রতিবেদক

০৩ আগস্ট ২০২৩, ১৫:৪৮
সুপ্রিমকোর্টে আ. লীগ-বিএনপিপন্থি আইনজীবীদের হাতাহাতি
সুপ্রিমকোর্টে হাতাহাতিতে লিপ্ত আ. লীগ-বিএনপিপন্থি আইনজীবীরা (ছবি : সংগৃহীত)

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের কারাদণ্ডাদেশের বিষয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে সুপ্রিমকোর্টে এক সংবাদ সম্মেলন করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

সংবাদ সম্মেলন শেষে বিএনপিপন্থি আইনজীবীরা এ রায় মানি না, ফরমায়েশি রায় মানি না। সরকারের পতন নিয়ে অবৈধ সরকার মানি না মানবো না... এরই এক পর্যায়ে পাশাপাশি দাঁড়িয়ে দুই পক্ষের (আওয়ামী লীগ ও বিএনপির) আইনজীবীরা প্রথমে ঠেলাঠেলি শুরু করেন। এরপর উভয় পক্ষই হাতাহাতিতে লিপ্ত হয়।

এর আগে আজ বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে সুপ্রিমকোর্ট বারের দক্ষিণ হলে বিএনপিপন্থি আইনজীবীরা সংবাদ সম্মেলন করেন। এ দিকে বাইরে আওয়ামী লীগপন্থি আইনজীবীরা স্লোগান দিতে থাকেন। এরপর সংবাদ সম্মেলন শেষ করে মিছিল নিয়ে বের হন বিএনপিপন্থি আইনজীবীরা।

তারা প্রথমে মিছিল নিয়ে আওয়ামী লীগের আইনজীবীদের মিছিল দিকে চলে যান। এরপর আবার মিছিল নিয়ে বিএনপিপন্থি আইনজীবীরা অবস্থান নিলে ঠেলাঠেলি ও ধাক্কাধাক্কি হয়।

সরেজমিন দেখা গেছে, সুপ্রিম কোর্টে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রীকে সাজার বিরুদ্ধে সংবাদ সম্মেলন শেষে সরকার পতন ও ভোট ডাকাতির অভিযোগে বিক্ষোভ মিছিল শুরু করে বিএনপিপন্থি আইনজীবীরা। এ সময় আওয়ামীপন্থি আইনজীবীরাও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোশিয়েসনে) এর সামনে অবস্থান নেন।

তখন পাশ দিয়ে বিএনপিপন্থি আইনজীবীরাও মুখোমুখি অবস্থান নিয়ে মিছিল করতে থাকেন। এর এক পর্যায়ে স্লোগান-পাল্টা স্লোগান, ঠেলাঠেলি এবং শেষ দিকে ধাক্কাধাক্কি শুরু হয় দুই পক্ষের মধ্যে। এ সময় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে টানানো নেম প্লেট তুলে নেন বিএনপিপন্থি আইনজীবীরা।

এরই এক পর্যায়ে আওয়ামীপন্থি বেশ কিছু আইনজীবী সুপ্রিমকোর্ট বারের সভাপতি ও সম্পাদকের কক্ষে আশ্রয় নেন। এরপর আবার তারা বিভক্ত হয়ে মিছিল করতে থাকেন। সেখানে উভয়পক্ষের আইনজীবীদের মধ্যে হাতাহাতি হয়।

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে করা দুর্নীতি দমন কমিশন দুদকের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৯ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

একই সঙ্গে তারেকের স্ত্রী ডা. জোবায়দা রহমানের তিন বছরের কারাদণ্ড দিয়ে রায় ঘোষণার আদেশ দেওয়া হয়। গতকাল বুধবার (২ আগস্ট) ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান এ রায় ঘোষণা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড