• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৫ বছরেও কোনো কাজে আসেনি ২ কোটির স্লুইসগেট

  মো হাছান, মনোহরগঞ্জ (কুমিল্লা) :

০৯ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৬
স্লুইসগেট

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলা ডাকাতিয়া ও নদনা মধ্যবর্তী অবস্থিত হাওরা গ্রামে এ স্লুইসগেটটি। নির্মাণের ১৫ বছর পরও অকেজো হয়ে পড়ে আছে এ স্লুইসগেটটি। এলাকারবাসীর ধারনা ছিল স্লুইসগেটটি সঠিকভাবে নির্মাণ হলে এলাকার আনুমানিক দশ হাজার একর জমিতে বোরো ধানের চাষবাদ করা সম্ভব হতো। কিন্তু তার বিপরীতে উল্টোটা হয়েছে। স্লুইসগেট পানি না থেকে পানির সাথে ভেসে আসা কচুরিপানা ও ময়লা-আবর্জনার স্তুপ এলাকায় দুর্গন্ধ ছড়ায়। এতে ভোগান্তিতে পড়ছে এলাকার কৃষক।

স্থানীয় সূত্রে সরেজমিনে গিয়ে দেখা যায়, কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণ কুমিল্লা এবং উত্তর নোয়াখালীর পানি নিষ্কাশন ও সেচ প্রকল্পের আওতায় ২০০৬-২০০৭ অর্থবছরে ডাকাতিয়া নদীর নদনা খালের মুখে মনোহরগঞ্জের হাওরা গ্রামে ডাকাতিয়া ও নদনা মধ্যবর্তীস্থানে প্রায় ২ কোটি টাকা ব্যয়ে এ স্লুইসগেটটি নির্মাণ করা হয়। নির্মাণের পর এটির আর কোনো মেরামত বা সংস্কার করা হয়নি। দীর্ঘ দিন থেকে অকেজো হয়ে পড়ে আছে ডাকাতিয়া- নদনা খালের মধ্যবর্তী স্লুইসগেটটি। যাহা কৃষকদের কোন উপকারে আসছে না। এ স্লুইসগেটটির কারণে নদীতে পানিপ্রবাহ না থাকায় কোনো দেশি জাতের মাছ পাওয়া যায় না। এ নদীতে দেশীয় মাছ প্রায় বিলুপ্তির পথে। এলকার কৃষকরা এ স্লুইসগেটটি পুনঃরায় মেরামত করে চালু করার দাবি জানান।

স্থানীয় বাসিন্দা মো শহিদ উল্ল্যাহ জানান, ইরি মৌসুমে এ স্লুইসগেটির কারণে নদনা খালটি মরা খালে পরিনত হয়। কৃষকের উপকারের স্বার্থে মাননীয় এলজিআরডি মন্ত্রী মহোদয় ২২ কিলোমিটার খালটি পুনঃখনন করেন। কিন্তু স্লুইসগেটটির কারণে এর কোন সুফল পাচ্ছে না কৃষকরা । তাই ছয়টি ইউনিয়নের কৃষকদের প্রাণের দাবি স্লুইসগেটির অপসারণ করে খালটি পুনঃজাীবিত করার জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।

কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান জানান, স্লুইসগেটটির বিষয়ে খবর নিচ্ছি, বরাদ্দ পেলে অতিশীঘ্রই স্লুইসগেটটি মেরামত করার উদ্যোগ নিবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা উজালা রানী চাকমা জানান, স্লুইসগেটের বিষয়টি আমি জেনেছি। উপজেলা ও জেলা সমন্বয় মিটিংয়ে উপস্থাপনা করেছি। এ কাজটি পানি উন্নয়ন বোর্ড করছে। জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তার সাথে কথা বলে ব্যবস্থা নিবো।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড