• সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩, ২৬ অগ্রহায়ণ ১৪৩০  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় নির্বাচনের আগে কেন্দ্র পরিবর্তনের চেষ্টায় ক্ষুব্ধ ভোটাররা

  সোহেল রানা, সিরাজগঞ্জ

১০ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৬
জাতীয় নির্বাচনের আগে কেন্দ্র পরিবর্তনের চেষ্টায় ক্ষুব্ধ ভোটাররা

স্বাধীনতার পর থেকে কল্যাণপুর রওশনিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে ভোট দিয়ে আসছেন সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ধুকুরিয়া বেড়া ইউনিয়নের চার গ্রামের মানুষ। জাতীয় নির্বাচনকে সামনে রেখে একটি বেনামী আবেদনে সেই কেন্দ্র পরিবর্তন করা হচ্ছে- এমন খবরে উদ্বিগ্ন এখানকার ভোটাররা। তারা গণস্বাক্ষর দিয়ে কেন্দ্র পরিবর্তন না করার জন্য বিভিন্ন দপ্তরে আবেদন করছেন।

কল্যাণপুরসহ উপজেলার তিন ইউনিয়নের চারটি ভোটকেন্দ্র পরিবর্তনের আবেদন করা হয়েছে। বাকি কেন্দ্রগুলো হলো- রাজাপুর ইউনিয়নের বড় বেড়া খারুয়া পরিবর্তন করে বাগ বয়ড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সমেশপুর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পরিবর্তে সমেশপুর উচ্চ বিদ্যালয়।।

গতকাল শনিবার (৯ সেপ্টেম্বর) সরেজমিনে জানা যায়, কল্যাণপুর রওশনিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে ২নং ওয়ার্ডের কল্যাণপুর, মবুপুর, সর্বতুলশী ও ধুলদিয়ার গ্রামের ভোটাররা দীর্ঘদিন ধরে ভোট দিয়ে আসছেন। এর মধ্যে কল্যাণপুরে ২১০০, মবুপুরে ১৭শ সর্বতুলশী প্রায় এক হাজার ও ধুলদিয়ার গ্রামে ভোটার সংখ্যা ২৩শ। তিন গ্রামের ভোট প্রায় চার হাজার ৮শ। আর ধুলদিয়ারে ভোটার সংখ্যা ২৩শ। মোট ভোটার সংখ্যা সাত হাজারেরও উপরে।

প্রস্তাবিত কেন্দ্র ধুলদিয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, পাকা সড়ক থেকে প্রায় দুশ মিটার পায়ে হাটার রাস্তার পর ফাঁকা জায়গায় তিনটি কক্ষ বিশিষ্ট বিদ্যালয় ভবন।

অজিত কুমার মন্ডলগং কেন্দ্রটি পরিবর্তনের জন্য আবেদন করেছেন। তবে ধুলদিয়ার গ্রামে ওই নামের কোনো ব্যক্তি পাওয়া যায়নি।

মবুপুর গ্রামে অজিত নামে একজন নিরক্ষর কৃষক থাকলেও তিনি নিজেকে নিরক্ষর দাবী করে বলেন, আমি কি করে কেন্দ্র পরিবর্তনের আবেদন করবো।

স্থানীয় কালু প্রামাণিক, আব্দুল কাদের, আলেয়া খাতুন, আনোয়ার হোসেন ও রেজাউল করিমসহ স্থানীয় অর্ধশতাধিক মানুষের সাথে কথা বললে তারা কেন্দ্র পরিবর্তনের ঘোর বিরোধিতা করেন। প্রয়োজনে কঠোর আন্দোলন করবেন বলে জানান তারা।

ধুকুরিয়া বেড়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের সদস্য বরকত আলী বলেন, তিন গ্রামের ৪৮শ ছাড়াও ধুলদিয়ার গ্রামেরও প্রায় ৪শ ভোটারের দাবি পূর্বের স্থানেই যাতে কেন্দ্র থাকে। প্রস্তাবিত ওই কেন্দ্রে যাতায়াত চরম সমস্যার সৃষ্টি হবে। এমনকি নির্বাচনী মালামাল নেওয়ায় কষ্টকর হবে।

তিনি বলেছেন, বেনামী দরখাস্ত করে কেন্দ্রটি সরানোর পায়তারা করা হচ্ছে। তবে পূর্বের স্থানে কেন্দ্র রাখতে তিনজন আবেদন করেছেন, এসব আবেদনে গ্রামের ভোটাররা গণস্বাক্ষর দিয়েছেন। রবিবার নির্বাচন অফিসার ও জেলা প্রশাসক বরাবর গণস্বাক্ষরসহ আবেদন দাখিল করা হবে।

ধুলদিয়ার গ্রামের মো. আনোয়ার হোসেন বলেন, প্রস্তাবিত কেন্দ্রটি আমার গ্রামে হলেও সেখানে যাওয়া আমাদের জন্য অনেক কষ্টকর তাই পূর্বের স্থানেই কেন্দ্র বহাল চাই। এ বিষয়ে ধুলদিয়ার গ্রামের লোকজনের গণস্বাক্ষর নিয়ে একটি লিখিত আবেদন রোববার জমা দেব।

এ দিকে রাজাপুর ইউনিয়নের বড় বেড়া খারুয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রটি পরিবর্তন করে বাগ বওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নেওয়ার জন্য আবেদন করেছেন ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বাবু সরকার।

বেড়া খারুয়া গ্রামের আনোয়ার হোসেন, বাকী শেখ, আবু সাঈদ ও মো. তিতাশ বলেন, বড় বেড়া খারুয়া গ্রামে ভোট সংখ্যা ১২শ ও বাগ বওড়া গ্রামে ৩৭৫ ভোট। আওয়ামী লীগের সেক্রেটারি হয়ে বাবু সরকার ১২শ ভোটারকে বিপাকে ফেলে তার গ্রামে কেন্দ্র নিতে চাচ্ছে। আমাদের গ্রামের লোক কখনো ওই দুর্গম এলাকায় ভোট দিতে যাবে না।

রাজাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোনিয়া সবুর আকন্দ বলেন, মাত্র ৩৭৫ ভোটের জন্য ভোটকেন্দ্র পরিবর্তন করা ঠিক হবে না। বৃহৎ জনগোষ্ঠীর সুবিধার্থে পূর্বের স্থানেই ভোটকেন্দ্র রাখার দাবি জানাচ্ছি।

এ প্রসঙ্গে স্থানীয় আবেদনকারী বাবু সরকার বলেন, আমার গ্রামের লোকজনের স্বাক্ষর নিয়ে আমি ভোটকেন্দ্র পরিবর্তনের আবেদন করেছি।

উপজেলা নির্বাচন অফিসার মো. রায়হান কুদ্দুস বলেন, আমরা তিনটি কেন্দ্র পরিবর্তনের আবেদন পেয়েছি। রবিবার জেলা প্রশাসক কার্যালয়ে শুনানি রয়েছে। শুনানি শেষে ভোটকেন্দ্র কমিটি এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) শিবানী সরকার বলেন, ভোটকেন্দ্র পরিবর্তনের আবেদন পাওয়ার পর কমিটি সংশ্লিষ্ট কেন্দ্র পরিদর্শন করে একটি তদন্ত প্রতিবেদন তৈরি করেছেন। রবিবার উভয়পক্ষকে নিয়ে শুনানি শেষে সিদ্ধান্ত জানানো হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড