• রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমনের ক্ষেতে সমৃদ্ধির স্বপ্ন বুনছেন উপকূলীয় চাষিরা

  রিপন দাস, পটুয়াখালী

২০ আগস্ট ২০২৩, ১৭:৫৭
আমনের ক্ষেতে সমৃদ্ধির স্বপ্ন বুনছেন উপকূলীয় চাষিরা

দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় জেলা পটুয়াখালীতে আমন রোপণে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। শ্রাবণের বৃষ্টিতে চাষির মনে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে। ফলে আমন রোপণে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

জানা যায়, চলতি আমন মৌসুমে পটুয়াখালী জেলার ৮টি উপজেলায় প্রায় আড়াই লাখ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। এ বছর আষাঢ় মাসে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় আমন চাষের প্রায় আশি ভাগ জমিতে সেচের মাধ্যমে ধান রোপণ করা হয়েছে।

আষাঢ় শেষে শ্রাবণে টানা বৃষ্টিপাত হওয়ায় বৃষ্টির পানিতেই আমনের আবাদ করছে জেলার বিভিন্ন উপজেলার কৃষকরা। এমতাবস্থায় আমন উৎপাদনে কৃষকের বিঘা প্রতি খরচ কমপক্ষে তিন-চার হাজার টাকা হবে বলে তারা জানান।

আমন চাষে পর্যাপ্ত বৃষ্টি না হলে পুরোপুরি সেচ নির্ভর হলে ধান ক্ষেতে নানা রকম রোগবালাই লেগেই থাকে।এতে করে উৎপাদন খরচ আরো বাড়তে পারে বলেও জানান অনেক কৃষক। হঠাৎ গত কয়েকদিন ধরে মুষলধারে না হলেও ঝিরিঝিরি করে প্রতিদিনই প্রায় বৃষ্টি হচ্ছে। ফলে প্রায় ১০ দিন ধরে সেচ পাম্পগুলো বন্ধ রয়েছে। কৃষকরা পুরোদমে ব্যস্ত সময় পার করছেন আমন ক্ষেত পরিচর্যার কাজে।

সদর উপজেলার জৈনকাঠি গ্রামের আমন চাষি আমিরুল ইসলাম, আলীম ও করিমসহ আরো অনেকে জানান, থেমে থেমে শ্রাবণের যে বৃষ্টিটুকু হচ্ছে তাতেই আমন ধানের বেশ উপকার হচ্ছে। গলাচিপা উপজেলার গোলখালি গ্রামের আমন চাষি খেজমত, নুরুল ইসলাম ও জহির উদ্দীন জানান, বর্তমানে যে বৃষ্টিপাত হয়েছে তাতেই মাঠে আমন ধানের চেহারায় পরিবর্তন এসেছে। শ্রাবণে বৃষ্টি কম হলেও প্রতিদিন বৃষ্টি হওয়াতে আমন ধানের অবস্থা ভালো।

এ বিষয়ে পটুয়াখালী জেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, চলতি মৌসুমে আষাঢ় মাসে বৃষ্টিপাত কম হওয়ায় আমন ধানের চাষ নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম। শ্রাবণের শেষে এসে হালকা বৃষ্টি আমাদের আশা যুগিয়েছে। বর্তমানে পটুয়াখালী জেলার বিভিন্ন উপজেলার মাঠে মাঠে ধানের সবুজ চারা স্বপ্ন দেখাচ্ছে চাষিদের।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড