• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাচা বাজারে মানুষের হাহাকার

টানা বৃষ্টিতে বেড়েছে সব ধরনের সবজির দাম

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

০৭ আগস্ট ২০২৩, ১৫:২৪
টানা বৃষ্টিতে বেড়েছে সব ধরনের সবজির দাম
সবজির বাজার (ছবি : অধিকার)

রাঙামাটি কাচা বাজারে মানুষের হাহাকার, বেড়েছে সব ধরনের সবজির দাম। গত বুধবার থেকে থেমে থেমে রাঙামাটি জেলায় টানা বৃষ্টিপাত শুরু হয়েছে। এতে করে দেখা দিয়েছে কাচা তরিতরকারির সংকট। 

রাঙামাটি শহরের বাণিজ্যিক কেন্দ্র বনরুপা কাচা বাজারে এ যেন নতুন সংকট সৃষ্টি হয়েছে। রাঙামাটি শহরের মধ্যে একমাত্র কাচা বাজার বনরুপা। শহরের ৩-৪ মিলোমিটারের মধ্যে অবস্থিত বনরুপা সবজি বাজার।

আজ সোমবার সকালে সরেজমিনে দেখা গেছে, বনরুপা সবজি বাজারে সবজির জন্য মানুষ হাহাকার হয়ে পড়েছে। যদিও যত সামান্য সবজি নিয়ে কিছু কাচা মাল ব্যবসায়ী বসে আছে, তবে দাম আকাশ ছোঁয়া। যে কোনো ধরনের সবজির দাম বেড়েছে তিনগুণ। 

বিক্রেতা বলছে- বৃষ্টির কারণে চট্টগ্রাম থেকে সবজি আসতে পারছে না। অন্য দিকে বেড়েছে পিয়াজ, আলু, ডিম, টমেটোসহ সব ধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম। এতে করে ক্রয় ক্ষমতার বাহিরে নিম্ম আয়ের মানুষগুলোর। অনেকেই বাজারে গিয়ে দাম হিমশিম খাচ্ছে। রসুন কেজি ২২০-২শ’ টাকা, টমেটো কেজি ৩২০ টাকা, কাচা মরিচ কেজি ২২০ টাকা ও আলু কেজি ৪০-৫০ টাকা। দেশি মুরগি কেজি ৫৪০ টাকা, বয়লার কেজি ২২০ টাকা থেকে ২৫০ টাকা এবং মাছ মাংস তো ক্ষয় ক্ষমতার নাগালে।

বনরুপা সবজি বাজারে ক্রেতা রমজান আলী বলেন, কি যে কিনবো তা ভেবে পাচ্ছি না। বাজারে তো সবজি নাই, যা অল্প স্বল্প আছে তাও তিনগুণ দাম। নিত্য প্রয়োজনীয় সব কিছুরই দাম বেড়েছে। বাড়েনি কিসের দাম একটা দেখানতো। এই ক্রেতা নিত্য প্রয়োজনীয় সকল প্রকার দ্রব্যমূল্য নিয়ে সরকারের কড়া সমালোচনা করেছেন। 

স্থানীয় ভাবে জেলা প্রশাসনের উচিৎ প্রতিদিনই এসে বাজার মনিটরিং করা। আজ ৫-৬ দিন বৃষ্টি তাই সব জিনিসপত্রের দাম বেড়েছে ভাল কথা। তাহলে বৃষ্টির আগে কেন দাম কমেনি। এদেশে গরিব গরিবই থাকবে আর ধনীরা আরও ধনি হবে।

জেলা প্রশাসনের অধীনস্থ জেলার সিনিয়র বিপণন কর্মকর্তা মো. সেলিম মিয়া বলেন, টানা বৃষ্টির কারণে ব্যবসায়ীরা মালামাল আনকে পারছে না। অন্য দিকে চট্টগ্রাম খাতুনগজ্ঞ পিয়াজ সংকট ও ভারত থেকে পিয়াজ আসছে না যার কারণে পিয়াজের দাম বেড়েছে। এছাড়াও অনাবৃষ্টির কারণে সবজি আসছে না তাই সবজির দামও বেড়েছে। তবে সব কিছু মিলিয়ে কাচা বাজারের অবস্থা তেমন ভাল না। তার পরও বিষয়টি সরেজমিনে গিয়ে দেখতে হবে।

এ দিকে দীর্ঘ দিন ধরে রাঙামাটির বাজারে এলপি বসুন্ধরা গ্যাস সংকট দেখা দিয়েছে। এতে অনেক ক্রেতা গ্যাস কিনতে পারেনি। তবে ক্রেতারা বলছে এই সংকট সৃষ্টি করেছে একটি সিন্ডিকেট চক্র। বেশি দামে বিক্রিয়ের উদ্দেশ্যে সিন্ডিকেট চক্র এই পন্থা অবলম্বন করেছেন। 

অপর দিকে সরকার এলপি বসুন্ধরা গ্যাসের খুচরা দাম এক হাজার ১৫০ টাকা নির্ধারণ করে দিলেও তা মানছে না ব্যবসায়ীরা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড