• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে আয়োজন

  শাকিল মুরাদ, শেরপুর

০৮ জুন ২০২৩, ১১:৩১
তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে আয়োজন

পঞ্জিকার হিসেবে সময় এখন জৈষ্ঠ্য মাস। তবুও দেখা নেই বৃষ্টির। চলছে প্রচন্ড তাপদাহ। তাই বৃষ্টির আশায় গ্রামবাংলার লোকজ রীতি পালন করে শেরপুরের নকলায় ব্যাঙের বিয়ের আয়োজন চলছে। গতকাল বুধবার (৭ জুন) দুপুর থেকে উপজেলার টালকী ইউনিয়নের বড় পাগলা গ্রামের নায়েবের বাড়িতে ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিয়ের প্রস্তুতি ও রান্নাবান্নার কাজ এখনো চলছে।

আয়োজক দলের সদস্য প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সিয়াম আহমেদ, শান্ত মিয়া জানান, মেঘ নামের বর ব্যাঙের গায়ে হলুদ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শাড়ি, কাপড় দিয়ে সাজানো হবে বর-কনেকে। টিপ পরিয়ে ও আলতা দিয়েও সাজানো হবে কনে ব্যাঙ বৃষ্টিকে।

এদিন বিকালে গায়ে হলুদের পর্ব শেষ করে অনুষ্ঠানিকভাবে বরযাত্রী নিয়ে কনে বৃষ্টির বাড়িতে আসবে বর পক্ষ। বাড়ি বাড়ি থেকে ওঠানো হয় চাল, ডাল, তেল। বড়রা টাকাও দিয়েছে। এগুলো দিয়ে রান্না করা হচ্ছে খিচুড়ি। এদিকে, ব্যাঙের এ বিয়ে দেখতে জড়ো হয়েছে উৎসুক নারী-পুরুষ।

এ আয়োজন দেখতে আসা নকলা শহরের বাসিন্দা সাত্তার মিয়া বলেন, ব্যাঙের বিয়ের কথা পেপার-পত্রিকায় কেবল পড়েছি। কিন্তু বাস্তবে কখনো দেখেনি। আজ দেখতে আসলাম।

স্কুল শিক্ষার্থী সাবিনা আক্তার বলেন, খুবই ভালো লাগছে এমন আয়োজন দেখে। অনুষ্ঠানটি পুরোপুরি বিয়ের মতোই ছিল। আমরা বান্ধবীরা উপভোগ করলাম ব্যাঙের বিয়ে, রান্না শেষ হলে খিচুড়িও খাবো।

আয়োজক কমিটির সদস্য সোহেল রানা বলেছেন, অনাবৃষ্টি ও খরা থেকে মুক্তি পেতে প্রথমে শিশুরা এই ব্যাঙের বিয়ের উদ্যোগ গ্রহণ করলেও তা পরে উৎসবে রূপ নেয়। বড়রাও যোগ দেন। গ্রাম বাংলার লোকজ সংস্কৃতি ধরে রাখতেই আমাদের এ আয়োজন।

স্থানীয় নয়াবাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, লোকজ বিশ্বাস থেকে আবহমান বাংলার এটি একটি সাংস্কৃতির অংশ। এমন লোকজ ঐতিহ্যকে ধরে রাখতে আমাদের উদ্যোগী হতে হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড