• মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

'প্রতিবন্ধীদের চাহিদা অনুযায়ী সেবার মান বাড়ানো হচ্ছে' 

  কে এম রেজাউল করিম, দেবহাটা (সাতক্ষীরা)

০৫ ডিসেম্বর ২০২২, ১২:৫৭
'প্রতিবন্ধীদের চাহিদা অনুযায়ী সেবার মান বাড়ানো হচ্ছে' 
বক্তব্য রাখছেন সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক (ছবি : অধিকার)

সাবেক স্বাস্থ্য মন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি, সাতক্ষীরা-৩ আসনের বর্তমান সংসদ সদস্য, অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক বলেছেন, এলাকাভিত্তিক তালিকা করে প্রতিবন্ধীদের চাহিদা মোতাবেক সেবা প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে করে প্রতিবন্ধী মানুষদের মূলধারার সাথে তাল মেলানো যায়। সমাজের স্বাভাবিক মানুষের মতো বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের দক্ষ করে গড়ে তুলতে পারলে তারা কোন মানুষের বোঝা হবে না। কারণ একটা পরিবারের প্রতিবন্ধী শিশু লালন পালন তাদের জন্য খুবই চ্যালেঞ্জ সৃষ্টি করে। তাই প্রতিটি বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের আলাদা আলাদা বিশেষ প্রতিভা রয়েছে যা চিহ্নিত করে সে মোতাবেক সেবার আওতায় আনতে সরকার কাজ করছে।

তিনি আরও বলেন, আমার সরাসরি বর্তমান সরকার শেখ হাসিনা ও তার কন্যা সাইমা ওয়াজেদ পুতুলের সাথে প্রতিবন্ধী মানুষের নিয়ে কাজ করার সুযোগ হয়েছে। প্রধানমন্ত্রী ও তার মেয়ে প্রতিবন্ধীদের বিষয়ে খুবই আন্তরিক। প্রতিবন্ধীদের জন্য শিক্ষা, স্বাস্থ্য, চাকুরিসহ নানা ক্ষেত্রে সুযোগ সুবিধার ব্যবস্থা করা হয়েছে।

অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক ধন্যবাদ দিয়ে আরও বলেন, এমজেএফ বিশেষ প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা বিনাবেতনে প্রতিবন্ধীদের শিক্ষা প্রদান করে যাচ্ছে যা অত্যন্ত মহত কাজ। কারণ সাধারণ শিক্ষার্থীদের তুলনায় প্রতিবন্ধীদের শিক্ষা প্রদান অত্যন্ত চ্যালেঞ্জিং কাজ। তার পরেও যে ভাবে তারা সমাজের অবদান রেখে চলেছেন তাদের বিষয়টি অবশ্যই সরকার বিবেচনা করবেন। শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে আরও দক্ষ করে তুলতে হবে। পাশাপাশি শিক্ষার পরিবেশ সৃষ্টির জন্য বিদ্যালয়ের পরিধি বাড়াতে আরও জমি বরাদ্দ ও এমপিওভূক্ত করার জন্য যা যা করার দরকার তিনি করবেন বলেও প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এছাড়া প্রশাসনের সার্বিক সহযোগিতায় বিদ্যালয়টি মডেল হিসাবে গড়ে তুলতে সম্মিলিত প্রচেষ্টা কামনা করেন তিনি।

গতকাল রবিবার (৪ ডিসেম্বর) নলতার এমজেএফ বিশেষ প্রতিবন্ধী বিদ্যালয়ে ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবসের আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সাবেক স্বাস্থ্য মন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক এমপি।

আলোচনা সভায় বিদ্যালয়ের দাতা সদস্য ও নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আনিছুজ্জামান খোকনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরা।

এতে স্বাগত বক্তব্য রাখেন- এমজেএফ’র নির্বাহী পরিচালক আজহারুল ইসলাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ইউপি সদস্য ইব্রাহিম খলিল, এম.জে.এফ প্রতিষ্ঠাকালীন সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন।

এমজেএফ বিশেষ প্রতিবন্ধী বিদ্যালয়ে শিক্ষক শাহ আলম সিদ্দিক শাহিনের পরিচালনায় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগ নেতা আবু খালেক, নলতা এসডিএফের পরিচালক আশরাফুল ইসলাম, নলতা শরীফ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মীর জাহাঙ্গীর হোসেন, এম.জে.এফ’র কোষাধ্যক্ষ ও অবসরপ্রাপ্ত শিক্ষক মোহর আলী, এমজেএফের সাবেক সভাপতি মাসুমা সেরমিজ, বীর মুক্তিযোদ্ধা বাশারাত হোসেন, এমজেএফ বিশেষ প্রতিবন্ধী বিদ্যালয়ে সহকারী শিক্ষক ও দেবহাটা প্রেসক্লাবের সভাপতি মীর খায়রুল আলম, শিক্ষক আরিফ হোসেন, উম্মে শাখওয়া শারমিন রানী, রহিমা খাতুন, সাদ্দাম হোসেনসহ প্রতিবন্ধী শিক্ষার্থী ও তাদের অভিভাবকগন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড