• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গুর অজুহাতে প্রাইভেট ল্যাবে চলছে গলাকাটা বাণিজ্য

বিপাকে দরিদ্র রোগীরা

  মিজানুর রহমান মিজান, টেকনাফ (কক্সবাজার)

১৫ আগস্ট ২০২২, ১৬:১২
ডেঙ্গুর অজুহাতে প্রাইভেট ল্যাবে চলছে গলাকাটা বাণিজ্য
প্রাইভেট ল্যাবে টেস্ট করা হচ্ছে (ছবি : অধিকার)

কক্সবাজার জেলার সীমান্ত উপজেলা টেকনাফে ডেঙ্গু মহামারি আকার ধারণ করায় একে কেন্দ্র করে টেকনাফ উপজেলা ও পৌরসভায় অবস্থানরত প্রাইভেট ল্যাব সমূহে রক্ত পরীক্ষার নামে চলছে গলাকাটা বাণিজ্য। দেখার যেন কেউ নেই।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীরা জানান, কোনো জ্বর নিয়ে হাসপাতাল বা যে কোনো ডাক্তারের শরণাপন্ন হলে সর্বপ্রথম চিকিৎসকরা একটি স্লিপ ধরিয়ে দেন। স্লিপ ধরিয়ে দিয়ে ল্যাবে গিয়ে রক্ত পরীক্ষা করে আনার জন্য বলা হয়। ল্যাব সমূহে গেলে প্রতিটি ডেঙ্গু জ্বরের রোগীদের কাছ থেকে রক্ত পরীক্ষার নামে ১২শ টাকা হতে ১৭শ টাকা পর্যন্ত ফিস নিচ্ছে।

এ বিষয়ে টেকনাফ ও পৌরসভার কয়েকটি ল্যাব এর মালিকদের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাদের দাবি, ডেঙ্গু জ্বরের রোগীদের কাছ থেকে রক্ত পরীক্ষায় আমরা পাঁচশ থেকে ছয়শ টাকা গ্রহণ করি।

এ দিকে সরকারিভাবে রক্ত পরীক্ষার কোনো সুবিধা না থাকায় সবচেয়ে সমস্যায় পড়েছে হতদরিদ্র লোকজন বলে জানান সচেতন মহল।

এ বিষয়ে টেকনাফ উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. টিটুচন্দ্র শীলের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, হাসপাতাল চলাকালীন সময়ে রক্ত পরীক্ষার করতে পারবেন। কিন্তু লোকজন এখানে না এসে বাইরে প্রাইভেট ল্যাবে পরীক্ষা করে। সেখানে কি নিচ্ছে না নিচ্ছে তা আমার জানা নেই।

এ বিষয়ে জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. এরফানুল হক চৌধুরী জানান, বিষটি খুবই দুঃখজনক, খতিয়ে দেখে ওইসব ল্যাবের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: odhikaronline@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড