• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে: প্রেস কাউন্সিলের চেয়ারম্যান

  হারুন আনসারী, স্টাফ রিপোর্টার

২৯ মে ২০২২, ১৭:২৫
সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে: প্রেস কাউন্সিলের চেয়ারম্যান
ফরিদপুরে এক অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম (ছবি: অধিকার)

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকতার মানোন্নয়নের লক্ষ্যে সারাদেশে কর্মরত সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে। এর মাধ্যমে দেশের সাংবাদিকদের একটি প্রকৃত চিত্র উঠে আসবে। এছাড়া বাংলাদেশ প্রেস কাউন্সিল অ্যাক্টকেও যুগোপযোগী করা হচ্ছে যেখানে সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করতে হলে সর্বাগ্রে প্রেস কাউন্সিলে যাওয়ার বিধান রাখা হবে।

রবিবার (২৯ মে) ফরিদপুর সার্কিট হাউজের কনফারেন্স রুমে বাংলাদেশ প্রেস কাউন্সিলের উদ্যোগে ‘সাংবাদিকতার নীতিমালা ও নৈতিকতা, প্রেস কাউন্সিল আইন ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন’ শীর্ষক এক কর্মশালায় রিসোর্স পারসন ও প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্মশালায় রিসোর্স পারসন ও বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য প্রবীণ সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী বলেন, অশিক্ষিত ব্যক্তি দিয়ে সুস্থ, নীতি নৈতিকতাভিত্তিক সাংবাদিকতা সম্ভব নয়। আলু-পটলের ব্যবসায়ীরা যদি সংবাদপত্রের মালিক হন তাহলে সাংবাদিকতার মান থাকবে না। একমাত্র রক্ষাকবচ হলো সত্যকে আঁকড়ে ধরা। নীতি নৈতিকতাকে মেনে নিয়ে সাংবাদিকতাকে চালিয়ে যেতে হবে। অপরাধ চক্রের সাথে যারা জড়িত তারা সব সময় চাইবে সাংবাদিকেরা যেন কখন স্বাধীনভাবে কাজ করতে না পারে।

কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদানের পর তথ্য অধিকার আইন বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব মো. শাহ্ আলম।

কর্মশালায় প্রতিপাদ্য বিষয়ের সমসাময়িক বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করা হয়। তারা, অশিক্ষিত ব্যক্তি দিয়ে সুস্থ, নীতি নৈতিকতা ভিত্তিক সাংবাদিকতা সম্ভব নয়। সাংবাদিকদের ডাটাবেজ সংবাদ মাধ্যমে সুস্থতা ও সুষ্ঠুতা ফিরিয়ে আনবে।

আরও পড়ুন: প্রেমিকাকে নিয়ে উধাও হয়েও শেষ রক্ষা হলো না!

কর্মশালার দ্বিতীয় পর্বে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারের সভাপতিত্বে সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণকারীদের মাঝে সনদ তুলে দেন।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- inbox.odhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড