• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিনা খরচে বাংলাদেশ থেকে লোক নিতে আগ্রহী মালয়েশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ১৪:০৫
কুলাসিগারান_অধিকার নিউজ
ছবি : মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসিগারান

প্রধানমন্ত্রী ডক্টর মোহাম্মদ মাহাথিরের প্রতিশ্রুতি অনুযায়ী নেপালের মতো বাংলাদেশ থেকে বিনা খরচে লোক নেওয়ায় মালয়েশিয়া আগ্রহ প্রকাশ করেছে। এ প্রক্রিয়ায় বাংলাদেশিরা শুধু বিমান ভাড়া ও মেডিক্যাল খরচ দিয়ে মালয়েশিয়া আসতে পারবে। কিছু কিছু ক্ষেত্রে নিয়োগকারী প্রতিষ্ঠানও এ খরচ বহন করবে।

গত মঙ্গলবার (৭ জানুয়ারি) মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসিগারান এ তথ্য প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্রের সম্ভাব্য বাণিজ্যিক অবরোধ মোকাবিলায় পূর্ব প্রস্তুতিমূলক যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে এটি তার মধ্যে অন্যতম। ইতোমধ্যে একই নীতিতে শ্রমিক নেওয়ার বিষয়ে নেপালের সঙ্গে মালয়েশিয়া একটি চুক্তি সম্পন্ন করেছে।

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসিগারান বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে এবং প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই চুক্তি সম্পন্ন হলে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কোনো খরচ লাগবে না। নিয়োগদানকারী প্রতিষ্ঠানই শ্রমিক নিয়োগের সার্ভিস চার্জ, বিমান ভাড়া, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষা, নিরাপত্তা ব্যয়সহ অন্যান্য ব্যয় বহন করবে।

২০০৮ সালে মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ করেছিল। দুই দেশের সরকার বিষয়টি নিয়ে একাধিকবার আলোচনা করেছে এবং ইতিবাচক ফলাফলও এসেছে।

আরও পড়ুন - গোল্ডস্টারে চাকরির সুযোগ

চলতি মাসের মধ্যেই ঢাকায় মালয়েশিয়ার একটি প্রতিনিধি দল আসবে। তারা বিনা খরচে শ্রমিক নেওয়ার বিষয়টি বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করবেন।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড