• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেসিআই বাংলাদেশের ১৪ টি লোকাল চ্যাপ্টার কর্তৃক বর্ণিল রঙ্গে সাকরাইন উৎসব পালিত

  নিজস্ব প্রতিবেদক

১৯ জানুয়ারি ২০২৪, ১৬:২৩
জেসিআই বাংলাদেশের ১৪ টি লোকাল চ্যাপ্টার কর্তৃক বর্ণিল রঙ্গে সাকরাইন উৎসব পালিত
জেসিআই বাংলাদেশের ১৪ টি লোকাল চ্যাপ্টার কর্তৃক বর্ণিল রঙ্গে সাকরাইন উৎসব পালিত

সাকরাইন উৎসব, মূলত বাঙালিদের পৌষসংক্রান্তি, ঘুড়ি উৎসব নামেও পরিচিত, বাংলাদেশে শীত মৌসুমের বাৎসরিক উদ্‌যাপন, ঘুড়ি উড়িয়ে পালন করা হয়। সংস্কৃত শব্দ 'সংক্রান্তি' ঢাকাইয়া অপভ্রংশে সাকরাইন রূপ নিয়েছে। তবে পুরান ঢাকায় পৌষসংক্রান্তি বা সাকরাইন সার্বজনীন ঢাকাইয়া উৎসবের রূপ নিয়েছে। বর্তমানে দিনভর ঘুড়ি উড়ানোর পাশাপাশি সন্ধ্যায় বর্ণিল আতশবাজি ও রঙবেরঙ ফানুশে ছেয়ে যায় বুড়িগঙ্গা তীরবর্তী শহরের আকাশ। এক কথায় বলা যায় সাকরাইন হচ্ছে এক ধরনের ঘুড়ি উৎসব। এটাকে ঐক্য এবং বন্ধুত্বের প্রতীক হিসেবে দেখা হয়।

জেসিআই বাংলাদেশের সদস্যরাও এবারের সাকরাইন উৎসব উদযাপন করেছেন নানা রঙের এবং উৎসবের মধ্য দিয়ে। জেসিআই বাংলাদেশের ১৪ টি লোকাল চ্যাপ্টার কর্তৃক আয়োজনে বিকাল থেকেই পুরান ঢাকায় জড়ো হতে শুরু করেন জেসিআই বাংলাদেশের সদস্যরা। তারা ক্রান্তিকালীন বাংলাদেশী ঘুড়ি উড়ানোর মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করে এবং আতশবাজি এবং সঙ্গীতের সাথে পুরো অনুষ্ঠান উপভোগ করেন। অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন জেসিআই বাংলাদেশের ২০২৪ ন্যাশনাল প্রেসিডেন্ট জনাব ইমরান কাদির এবং অন্যান্য ন্যাশনাল গভর্নিং বডির সদস্য সহ বিভিন্ন চ্যাপ্টারের লোকাল প্রেসিডেন্ট গন । প্রায় চার শত জেসিআই বাংলাদেশ এর মেম্বারের সমাগমে অনুষ্ঠানতি মুখরিত ছিল।

আতশবাজি এবং ডিজে পার্টি ছাড়াও সাকরাইন উৎসবে মেম্বাররা হাওয়াই মিঠাই সহ নানা ধরনের পিঠা, চটপটি ও ফুচকা উপভোগ করেন। যে সকল ১৪ টি লোকাল চ্যাপ্টার এই অনুষ্ঠানটি সফল করেন তারা হলেন জেসিয়াই ঢাকা এইস, জেসিআই ঢাকা এস্পায়্যার,জেসিআই ঢাকা সেন্ট্রাল, জেসিআই ঢাকা কসমোপলিটন, জেসিয়াই ঢাকা ডিপ্লোমাটস, জেসিআই ঢাকা এলিট, জেসিআই ঢাকা ইমপ্যাক্ট, জেসিআই ঢাকা পাইওনিয়ার, জেসিআই ঢাকা সিগনেচার,জেসিআই ঢাকা সাউথ, জেসিআই ঢাকা আপ টাউন, জেসিআই ঢাকা ইউনাইটেড, জেসিআই ঢাকা ইয়ং এবং জেসিআই ঢাকা ওয়েস্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড